ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

এবার ওমান থেকে এলএনজি আমদানি

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৩০, ৭ মে ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
এবার ওমান থেকে এলএনজি আমদানি

নিজস্ব প্রতিবেদক : কাতারের পর এবার ওমান থেকে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানি করছে সরকার। দেশটি থেকে বছরে ১০ লাখ টন এলএনজি আনা হবে। আগামী জুলাই থেকে এই আমদানি প্রক্রিয়া শুরু হবে।

আশা করা হচ্ছে, এর ফলে চট্টগ্রাম ও অন্যান্য জায়গায় গ্যাসের যে চাহিদা রয়েছে তা অনেকটা কেটে যাবে। আমদানির ফলে মিলবে নতুন নতুন সংযোগও।

পেট্রোবাংলা সূত্রে জানা গেছে, কারওয়ান বাজারে পেট্রো সেন্টারে রোববার রাতে পেট্রোবাংলা ও ওমান ট্রেডিং ইন্টারন্যাশনালের (ওটিআই) মধ্যে এ বিষয়ে চুক্তি সই হয়। চুক্তিতে সই করেন পেট্রোবাংলার সচিব সৈয়দ আশফাকুজ্জামান ও ওটিআইর মাহির আল জাদঝালি।

চুক্তি অনুযায়ী, ১০ বছর মেয়াদে এলএনজি সরবরাহ করবে ওমানের রাষ্ট্রীয় প্রতিষ্ঠান ওটিআই। মহেশখালীতে যুক্তরাষ্ট্রের এক্সিলারেট এনার্জির টার্মিনাল চালু হওয়া সাপেক্ষে বছরে ৫ লাখ টন এবং সামিটের টার্মিনাল চালু হওয়া সাপেক্ষে আরো ৫ লাখ টন এলএনজি বাংলাদেশে বিক্রি করবে ওটিআই।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ, জ্বালানি সচিব নাজিমউদ্দিন চৌধুরী, পেট্রোবাংলার চেয়ারম্যান আবুল মনসুর মো. ফয়জুল্লাহ।

এর আগে কাতারের এলএনজি সরবরাহকারী কোম্পানি রাস গ্যাসের সঙ্গে ১৫ বছর মেয়াদি চুক্তি করে বাংলাদেশ। চুক্তি অনুযায়ী, কাতার থেকে প্রতি বছর ২৮ লাখ মেট্রিকটন করে এলএনজি বাংলাদেশে সরবরাহ করবে। যা এরই মধ্যে চট্টগ্রাম বন্দর জেটি থেকে ৯৭ কিলোমিটার দূরে বঙ্গোপসাগরের মহেশখালী অংশে নোঙর করা শুরু করেছে।

যুক্তরাষ্ট্রের এক্সিলারেট এনার্জির বিশেষায়িত জাহাজ ‘এক্সিলেন্স’ এখন অপেক্ষা করছে গ্যাস সরবরাহের জন্য।

জ্বালানি সংশ্লিষ্টরা বলছেন, চলতি মাসের মাঝামাঝি জাহাজটি ভিড়বে একটি বেস স্টেশনে। এরপর গ্যাস সরবরাহের কাজ শুরু হবে। ভাসমান বেস ও পুনরায় গ্যাসে রূপান্তরকরণ ইউনিট (এফএসআরইউ) কাজ শুরু করলে এটি প্রথমে মহেশখালী থেকে পাইপলাইনে করে যাবে চট্টগ্রামের আনোয়ারায়। পরে তা জাতীয় গ্রিডের মাধ্যমে পাঠানো হবে দেশের অন্যান্য অঞ্চলে।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/৭ মে ২০১৮/হাসান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়