ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

যুক্তরাষ্ট্রের শীর্ষ কূটনীতিককে বহিষ্কার করল ভেনেজুয়েলা

সাইফুল আহমেদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:০৭, ২৩ মে ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
যুক্তরাষ্ট্রের শীর্ষ কূটনীতিককে বহিষ্কার করল ভেনেজুয়েলা

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের শীর্ষ কূটনীতিককে বহিষ্কার করেছেন ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো। ভেনেজুয়েলায় সাম্প্রতিক নির্বাচন নিয়ে বিতর্কে দেশটির ওপর নতুন মার্কিন অবরোধ আরোপের ঘটনায় এ পদক্ষেপ নিলেন পুনরায় নির্বাচিত প্রেসিডেন্ট মাদুরো।

মঙ্গলবার জাতীয় টেলিভিশনে দেওয়া এক ভাষণে মার্কিন শীর্ষ কূটনীতিককে বহিষ্কারের এ ঘোষণা দেন মাদুরো। মঙ্গলবারই তাকে দেশটির প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী হিসেবে আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয়।

ভেনেজুয়েলায় মার্কিন চার্জ দ্য অ্যাফেয়ার্স (রাষ্ট্রদূতের অনুপস্থিতিতে দূতাবাস প্রধান) টড রবিনসন ও তার সহকারী ব্রায়ান নারাঞ্জোকে দেশত্যাগে ৪৮ ঘণ্টার সময় বেঁধে দিয়ে মাদুরো বলেন, ‘এখানে ওই সাম্রাজ্য (যুক্তরাষ্ট্র) আমাদের ওপর কর্তৃত্ব করতে পারবে না। আমরা তোমাদের (যুক্তরাষ্ট্র) ষড়যন্ত্র অনেক সহ্য করেছি।’

তিনি ওই দুই মার্কিন কূটনীতিককে অভিযুক্ত করে বলেন, ‘তারা ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নির্বাচনে প্রেসিডেন্ট পদপ্রার্থীদের অনেককে নির্বাচনে না লড়ার জন্য চাপ দিয়ে নির্বাচন বানচাল করতে চেয়েছে।’

ব্রায়ান নারাঞ্জোকে ভেনেজুয়েলায় মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ’র প্রধান হিসেবে অভিহিত করেন মাদুরো।

উল্লেখ্য, কয়েক দিন আগে হয়ে যাওয়া ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নির্বাচনে কারচুপির অভিযোগ এনে সেটি বর্জন করে দেশটির প্রধান বিরোধী দলগুলো। এ নির্বাচন আন্তর্জাতিকভাবেও বেশ সমালোচিত হয়।

তথ্য : আল জাজিরা।



রাইজিংবিডি/ঢাকা/২৩ মে ২০১৮/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়