ঢাকা, মঙ্গলবার, ৪ আষাঢ় ১৪২৬, ১৮ জুন ২০১৯
Risingbd
সর্বশেষ:

শপথ নিলেন নতুন সিএজি মুসলিম চৌধুরী

কেএমএ হাসনাত : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-০৭-১৭ ৭:০৪:১৮ পিএম     ||     আপডেট: ২০১৮-০৭-১৮ ৯:৩৭:০৩ এএম
Walton AC 10% Discount

বিশেষ প্রতিবেদক : মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক (সিএজি) হিসেবে শপথ নিয়েছেন  মোহাম্মদ মুসলিম চৌধুরী।

রাষ্ট্রপতি কর্তৃক সাংবিধানিক এ পদে নিয়োগ পাওয়ার আগে তিনি অর্থ সচিব হিসেবে দায়িত্ব পালন করেন। মুসলিম চৌধুরী পাঁচ বছরের জন্য এ পদে নিযুক্ত হলেন।

সোমবার বিকেলে সুপ্রিম কোর্ট জাজেজ লাউঞ্জে অনুষ্ঠিত এক অনাড়ম্বর অনুষ্ঠানে তকে শপথ বাক্য পাঠ করান প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। অনুষ্ঠানটি পরিচালনা করেন সুপ্রিম কোর্টের রেজিস্টার জেনারেল ড. মো. জাকির হোসেন।

শপথ গ্রহণ অনুষ্ঠানে সুপ্রিম কোর্টের উভয় বিভাগের বিচারক, সাবেক মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক, নবনিযুক্ত ভারপ্রাপ্ত অর্থ সচিবসহ অর্থ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

গত ১৫ জুলাই অর্থ সচিবের দায়িত্ব পালনরত অবস্থায় একটি প্রজ্ঞাপন জারির মাধ্যমে রাষ্ট্রপতির নির্দেশক্রমে তাকে সিএজি পদে নিয়োগ দেওয়া হয়। এতে বলা হয়েছে, ‘গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সংবিধানের ১২৭(১) অনুচ্ছেদে প্রদত্ত মহামান্য রাষ্ট্রপতি মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক পদে জনাব মুসলিম চৌধুরী (পরিচিতি নম্বর-৭২৯৭), সচিব, অর্থ বিভাগকে নিয়োগ প্রদান করেছে। শপথ গ্রহণের পর হতে এ নিয়োগ কার্যকর হবে।’

আজ শপথ নেওয়ার পর থেকে তিনি সিএজির পদে নিযুক্ত হলেন।

শপথ গ্রহণের পর সিএজি মুসলিম চৌধুরী বলেন, আমার প্রথম কাজ হবে অডিট ব্যবস্থাকে শক্তিশালী করা এবং ফারফর্মিং অডিট ব্যবস্থায় জোর দেওয়া।

সিএজি মুসলিম চৌধুরী মাসুদ আহমেদের স্থলাভিষিক্ত হলেন। ২০১৩ সালের ২৪ এপ্রিল মাসুদ আহমেদ সিএজির দায়িত্ব পান এবং গত ২৭ এপ্রিল তিনি অবসরে গ্রহণ করেন বলে অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

প্রায় ৩২ বছরের কর্মজীবনে মুসলিম চৌধুরী বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। অত্যন্ত দক্ষ একজন কর্মকর্তা হিসেবে তিনি অর্থ বিভাগের উপসচিব থেকে অতিরিক্ত সচিব, ভারপ্রাপ্ত অর্থ সচিব পদে নিয়োগ পান। পরে  ২০১৭ সালের ৩ অক্টোবর অর্থ সচিবের দায়িত্ব দেওয়া হয় তাকে। ১৯৮৪ সালে অডিট অ্যান্ড অ্যাকাউন্টস ক্যাডারের কর্মকর্তা হিসেবে তিনি তার কর্মজীবন শুরু করেন।

চট্টগ্রামে জন্মগ্রহণকারী মুসলিম চৌধুরী ব্যক্তিগত জীবনে বিবাহিত। তার স্ত্রী সাবিনা হক পেশায় একজন শিক্ষক। তাদের দুই কন্যা সন্তান রয়েছে।



রাইজিংবিডি/ঢাকা/১৭ জুলাই ২০১৮/হাসনাত/সাইফ

Walton AC
     
Walton AC
Marcel Fridge