ঢাকা, বুধবার, ১২ চৈত্র ১৪২৫, ২৭ মার্চ ২০১৯
Risingbd
সর্বশেষ:

ডেফিনেশন অব মেডিয়েশন গ্রন্থের মোড়ক উন্মোচন

মেহেদী হাসান ডালিম : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৯-১৯ ৪:৩৮:৩৬ পিএম     ||     আপডেট: ২০১৮-০৯-১৯ ৪:৩৮:৩৬ পিএম

নিজস্ব প্রতিবেদক : ডেফিনেশন অব মেডিয়েশন গ্রন্থের মোড়ক উন্মোচন করেছেন সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি আহমেদ সোহেল।

বুধবার রাজধানীর হোটেল পূর্বাণীতে তিনি মোড়ক উন্মোচন করেন।

বাংলাদেশ ইন্টারন্যাশনাল মেডিয়েশন সোসাইটির (বিমস) প্রতিষ্ঠাতা অ্যাডভোকেট সমরেন্দ্র নাথ গোস্বামী ও ভারতের সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাক্রিডিটেড মেডিয়েটর ইরাম মজিদ যৌথভাবে গ্রন্থটি লিখেছেন।

এর আগে বিমসের দুই দিনব্যাপী আন্তর্জাতিক মানের বিশেষ প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন বিচারপতি আহমেদ সোহেল।

প্রধান অতিথির বক্তেব্য তিনি বলেন, আইনমন্ত্রী সংসদে জানিয়েছেন বর্তমানে দেশে ৩০ লাখের অধিক মামলা বিচারাধীন রয়েছে। তাই এই মামলাজট নিরসনে বিকল্প বিরোধ নিস্পত্তি পদ্ধতি, মেডিয়েশন এবং আরবিট্রেশনের ওপর গুরুত্ব দিতে হবে।

মেডিয়েশন এবং আরবিট্রেশনই মামলাজট নিরসনের একমাত্র পথ বলেও মন্তব্য করেন তিনি।

বিচারপতি আহমেদ সোহেল বলেন, পৃথিবীর সর্বত্র মামলাজট নিরসন এবং দ্রুত ন্যায়বিচার প্রতিষ্ঠায় মেডিয়েশন পদ্ধতি উল্লেখযোগ্য ভূমিকা পালন করছে। বাংলাদেশেও মামলাজট নিরসনে মেডিয়েশন-আরবিট্রেশনকে প্রাতিষ্ঠানিক রুপ দিতে গবেষণার ব্যবস্থা করা এবং উচ্চতর প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণের জন্য সরকারের প্রতি অনুরোধ জানান।

তিনি জানান, পাশ্ববর্তী দেশ ভারত বিচার ব্যবস্থায় মেডিয়েশন-আরবিট্রেশন পদ্ধতি সফলভাবে প্রয়োগ করে এর সুফল পাচ্ছে।

বাংলাদেশের বিচার ব্যবস্থায় মেডিয়েশন আন্দোলনকে ছড়িয়ে দিতে ভূমিকা পালন করায় এবং আন্তর্জাতিক মানের মেডিয়েশন একাডেমি  প্রতিষ্ঠার উদ্যোগ গ্রহণ করায় বিমসের প্রতিষ্ঠাতা এস এন গোস্বামীকে ধন্যবাদ জানান তিনি।

বিমসের প্রতিষ্ঠাতা অ্যাডভোকেট সমরেন্দ্র নাথ গোস্বামীর সভাপতিত্বে চাটার্ড ইনস্টিটিউট অব আরবিট্রেটর্স (ইউকে)’র কোর্স ডিরেক্টর মি. ইনবাভিজান, আন্তর্জাতিক মেডিয়েটর কে এস শর্মা এবং বিমসের রিজওনাল ডিরেক্টর অ্যাক্রিডিটেড মেডিয়েটর ইরাম মজিদ, বিমসের সেক্রেটারি অ্যাডভোকেট হরিদাস পাল, মুখপাত্র অ্যাডভোকেট মো. আলমগীর হোসেন উপস্থিত ছিলেন।



রাইজিংবিডি/ঢাকা/১৯ সেপ্টেম্বর ২০১৮/মেহেদী/সাইফ

Walton Laptop
 
     
Walton AC