ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪২৬, ১৮ এপ্রিল ২০১৯
Risingbd
সর্বশেষ:

ম্যান বুকার পুরস্কার পেলেন আনা বার্নস

সাইফ বরকতুল্লাহ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-১০-১৭ ৫:০৩:১৯ পিএম     ||     আপডেট: ২০১৮-১০-১৭ ৬:৩২:৪৭ পিএম
মিল্কম্যান উপন্যাসের প্রচ্ছদ এবং এর লেখিকা আনা বার্নস

সাহিত্য ডেস্ক : ২০১৮ সালে ম্যান বুকার পুরস্কার পেয়েছেন আইরিশ লেখক আনা বার্নস। ‘মিল্কম্যান’উপন্যাসের জন্য এ বছর ম্যান বুকার পুরস্কার পেলেন তিনি।

লন্ডনের মধ্যাঞ্চলের গিল্ডহল মিলনায়তনে গতকাল মঙ্গলবার এক অনুষ্ঠানে আনা বার্নসের হাতে এ পুরস্কার তুলে দেন ডাচেস অব কর্নওয়াল ক্যামিলা রোজমেরি। পুরস্কারের মূল্য হিসেবে তিনি পেয়েছেন ৫০ হাজার পাউন্ড (প্রায় ৫৬ লাখ টাকা)।

বিচারক প্যানেলর চেয়ারপারসন কোয়ামে অ্যান্থনি অ্যাপিয়াহ বলেন, ‘এর আগে কখনো আমরা এ ধরনের লেখা পড়িনি। আনা বার্নসের বিস্ময়কর লেখনীতে প্রথাগত ধ্যান ধারণাকে স্বতন্ত্রভাবে চ্যালেঞ্জ করা হয়েছে।’

আনা বার্নসের জন্ম নর্দার্ন আয়ারল্যান্ডের বেলফাস্টে ১৯৬২ সালে। বর্তমান বয়স ৫৬ বছর। ২০০১ সালে তার প্রথম উপন্যাস ‘নো বোনস’ প্রকাশিত হয়। গত শতাব্দীর সত্তরের দশকে নর্দার্ন আয়ারল্যান্ডে ক্যাথলিক-প্রটেস্ট্যান্ট সহিংসতার বিষয় নিয়ে লেখা উপন্যাস ‘মিল্কম্যান’।

পুরস্কার পাওয়ার পর এক প্রতিক্রিয়ায় আনা বার্নস বলেন, ‘এ পুরস্কার পেয়ে আমি অভিভূত।’

‘মিল্কম্যান’ উপন্যাস প্রসঙ্গে আনা বার্নস বলেন, ‘উপন্যাস লিখতে বসে আমি চরিত্রগুলো নিয়ে ভাবতাম। যতক্ষণ না তারা জীবন্ত হয়ে ওঠে। তারা জীবন্ত হওয়া ছাড়া আমি আসলে লিখতেও পারি না।’

প্রসঙ্গত, গত বছর এ পুরস্কার পেয়েছিলেন আমেরিকান সাহিত্যিক জর্জ সান্ডার্স। ‘লিংকন ইন দ্য বার্ডো’ উপন্যাসের জন্য এ পুরস্কার পেয়েছিলেন তিনি।
 

সূত্র : নিউ ইয়র্ক টাইমস, দ্য গার্ডিয়ান

রাইজিংবিডি/ঢাকা/১৭ অক্টোবর ২০১৮/সাইফ

Walton Laptop
     
Walton AC
Marcel Fridge