ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

এনআইডি না থাকলেও ইভিএমে ভোট দেওয়া যাবে

হাসিবুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫৩, ২৪ অক্টোবর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
এনআইডি না থাকলেও ইভিএমে ভোট দেওয়া যাবে

নিজস্ব প্রতিবেদক : স্মার্ট কার্ড বা জাতীয় পরিচয়পত্র (এনআইডি) না থাকলেও ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট দিতে কোনো সমস্যা হবে না বলে জানিয়েছেন নির্বাচন কমিশনের (ইসি) যুগ্ম সচিব ও জাতীয় পরিচয়পত্র নিবন্ধন অনুবিভাগের পরিচালক মো. আবদুল বাতেন।

বুধবার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে তিনি সাংবাদিকদের এ তথ্য জানান।

মো. আবদুল বাতেন বলেন, স্মার্ট কার্ড বা লেমিনেটেড জাতীয় পরিচয়পত্র (এনআইডি) না থাকলে ভোট দিতে সমস্যা হবে না। ভোটার তালিকায় নাম থাকলেই তিনি ভোট দিতে পারবেন।

তিনি বলেন, এনআইডির সঙ্গে ভোট দেওয়ার কোনো সম্পর্ক নেই। তাছাড়া নির্বাচন কমিশন ভোট দেওয়ার ক্ষেত্রে এনআইডি থাকা বাধ্যতামূলক করেনি।

তিনি বলেন, বর্তমানে ৯ কোটি নাগরিকের হাতে স্মার্ট কার্ড এবং যারা এখনো কোনো কার্ড পাননি এমন ৯৩ লাখ নাগরিকের হাতে লেমিনেটেড কার্ড বিতরণের কাজ চলছে।

তিনি আরো বলেন, আগামী ২৭ অক্টোবর ৮টি (খুলনা, রাজশাহী, রংপুর, ফরিদপুর, চট্টগ্রাম, সিলেট, ময়মনসিংহ ও কুমিল্লা) আঞ্চলে এবং ১২ ও ১৩ নভেম্বর ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র ইভিএম মেলা হবে।

কারো ফিঙ্গার প্রিন্ট না মিললে সে ক্ষেত্র ইভিএমের ভোট দেওয়ার জন্য কী ব্যবস্থা নেওয়া হবে? এ বিষয়ে জানতে চাইলে মো. আবদুল বাতেন বলেন, ইভিএমে তিনটি উপায়ে একজন ভোটারকে শনাক্ত করা যাবে। এগুলো হলো— ফিঙ্গার প্রিন্ট, এনআইডি নাম্বার ও ভোটার নাম্বার। ভোটার শনাক্ত হওয়ার পর তার জন্য একটি ব্যালট পেপার তৈরি হবে। সেখানে যে প্রতীকে সংশ্লিষ্ট ব্যক্তি ভোট দিতে চান, সেটিতে চাপ দিয়ে কনফার্ম বাটনে চাপ দিলে তার ভোট দেওয়া সম্পন্ন হবে।

এক্ষেত্রে একজনের একের অধিক ভোট দেওয়া, এক কেন্দ্রের ভোটারের অন্যকেন্দ্রে গিয়ে ভোট দেওয়ার সুযোগ নেই। আর যেহেতু এতে কোনো ইন্টারনেট সংযোগ থাকবে না তাই হ্যাকিং করারও সুযোগ নেই।



রাইজিংবিডি/ঢাকা/২৪ অক্টোবর ২০১৮/হাসিবুল/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ