ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা ইনস্টিটিউট হচ্ছে

মোহাম্মদ নঈমুদ্দীন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪০, ৩১ অক্টোবর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা ইনস্টিটিউট হচ্ছে

জ্যেষ্ঠ প্রতিবেদক : জাতীয় পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা বিষয়ক গবেষণা এবং প্রশিক্ষণ ইনস্টিটিউট স্থাপন করছে সরকার। ১৬৫ কোটি টাকা ব্যয়ে রাজশাহী নগরীর তেরখাদা এলাকায় শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের নিজস্ব ১৯ বিঘা জমির উপর গড়ে তোলা হবে এই ইনস্টিটিউট।

বৃহস্পতিবার শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. মুজিবুল হক ইনস্টিটিউটের নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন।

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় জানায়, শিল্প কারখানায় কর্মরত শ্রমিকদের পেশাগত দূর্ঘটনা, পেশাগত রোগ সম্পর্কে সুস্পষ্ট ধারণা এবং সচেতনতা বৃদ্ধির মাধ্যমে নিরাপদ কর্মপরিবেশ নিশ্চত করার লক্ষ্যে সরকার এই ইনস্টিটিউট স্থাপন করছে।

তৈরি পোশাক রপ্তানিতে বিশ্বে বাংলাদেশের অবস্থান দ্বিতীয়। পোশাক করাখানার নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিত করার ক্ষেত্রে বাংলাদেশ বিশ্বের রোল মডেল। এই মুহূর্তে শ্রমিকদের নিরাপদ কর্মপরিবেশ এবং পেশাগত রোগের বিষয়ে সচেতেনতা গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। এই লক্ষ্যে সরকার এ ধরণের একটি ইনস্টিটিউট স্থাপনের উদ্যোগ নিয়েছে।

এই ইনষ্টিটিউট স্থাপনের ফলে কলকারখানায় নিয়োজিত শ্রমিকদের পেশাগত স্বাস্থ্য ও নিরাপদ কর্ম পরিবেশ নিশ্চিত করার পাশাপাশি কারখানায় উৎপাদনশীলতা বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে।

দেশের সব শিল্পের জন্যই পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা বিষয়টি গুরুত্বপূর্ণ বিবেচনায় নিয়ে বর্তমান সরকার ২০১৬ সাল থেকে প্রতি বছর ২৮ এপ্রিল জাতীয় পেশাগত স্বাস্থ্য ও সেইফটি দিবস পালন করে আসছে।



রাইজিংবিডি/ঢাকা/ ৩১ অক্টোবর ২০১৮/নঈমুদ্দীন/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়