ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

সুপ্রিম কোর্টের জন্য আলাদা সচিবালয় করবে বিএনপি

এসকে রেজা পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:১২, ৮ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সুপ্রিম কোর্টের জন্য আলাদা সচিবালয় করবে বিএনপি

জ্যেষ্ঠ প্রতিবেদক : বিএনপি ক্ষমতায় গেলে আইন করে সুপ্রিম কোর্টের জন্য আলাদা সচিবালয় করবে বলে জানিয়েছেন দলটির নেতা ব্যারিস্টার মওদুদ আহমদ।

শনিবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে ‘বিচার বিভাগের স্বাধীনতা এবং বর্তমান প্রেক্ষাপট’ শীর্ষক গোলটেবিল আলোচনায় তিনি এসব কথা বলেন। ‘স্বাধীনতা অধিকার আন্দোলন’ নামে একটি সংগঠন এ গোলটেবিল আলোচনার আয়োজন করে।

তিনি বলেন, ‘যেদিন সেটা করা হবে সেদিন থেকে বিচার বিভাগ সম্পূর্ণ স্বাধীন হবে। তখন আইন বিভাগ ও সরকারের ওপর নির্ভরশীল হতে হবে না।’

বিএনপির স্থায়ী কমিটির এই সদস্য বলেন, সরকারের যেসব লোক ৭২’র সালের সংবিধানে ফিরে যাওয়ার কথা বলেন তারা আসলে জ্ঞানপাপী। তাদের লজ্জা হওয়া উচিৎ। কারণ ওই সংবিধানের মাধ্যমেই দেশে বহুদলীয় গণতন্ত্রের পরিবর্তে একদলীয় বাকশালী শাসন কায়েম করেছিল আওয়ামী লীগ।

মওদুদ আহমদ সংবিধানের ষোড়শ সংশোধনীর রায় বাতিল হওয়াকে ঐতিহাসিক আখ্যা দিয়ে বলেন, এর মাধ্যমে বিচার বিভাগের স্বাধীনতা আরো সুরক্ষিত হলো। মানুষ ন্যায় বিচার পাবে। সুপ্রিম কোর্ট রক্ষাকবচ হিসেবে কাজ করবে। সরকার চেয়েছিল ষোড়শ সংশোধনীর মাধ্যমে বিচার বিভাগকে আরো করায়ত্ব ও নতজানু করতে। এটা ছিল তাদের দূরভিসন্ধি।

পঞ্চদশ সংশোধনী বাতিল হওয়া প্রসঙ্গে মওদুদ আহমদ বলেন, বিচারপতি খায়রুল হক যে রায় দিয়েছিলেন, তা রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। এটা তার হটকারি সিদ্ধান্ত।

আয়োজক সংগঠনের সভাপতি কাজী মনিরুজ্জামানের সভাপতিত্বে বক্তব্য দেন বিএনপি নেতা এবি এম মোশাররফ হোসেন, আবু নাসের মুহাম্মদ রহমতুল্লাহ, গণতান্ত্রিক আন্দোলনের সভাপতি মাহমুদুর রহমান মান্না, গণফোরাম নেতা অ্যাডভোকেট সুব্রত চৌধুরী প্রমুখ।



রাইজিংবিডি/ঢাকা/৮ জুলাই ২০১৭/রেজা/এসএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়