ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

দেশের পশু দিয়েই কোরবানির চাহিদা মেটানো সম্ভব

আবু বকর ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৪৮, ২৯ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
দেশের পশু দিয়েই কোরবানির চাহিদা মেটানো সম্ভব

নিজস্ব প্রতিবেদক : দেশে যে পরিমাণ গরু-মহিষ, ছাগল-ভেড়া রয়েছে তাতে কোরবানির চাহিদা পুরোপুরি মেটানো সম্ভব বলে দাবি করেছে বাংলাদেশ ডেইরি ফার্মারস অ্যাসোসিয়েশন।

একই সঙ্গে পবিত্র ঈদুল আজহা উপলক্ষে কোরবানির পশু আমদানি ও চোরাই পথে পশু আসা বন্ধের দাবি জানিয়েছে তারা।

শনিবার জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে এ দাবি জানায় সংগঠনটি।

পশু আমদানি বন্ধের দাবি জানিয়ে সংবাদ সম্মেলনে বলা হয়, এবার দেশে কোরবানিযোগ্য পশু রয়েছে প্রায় ১ কোটি ১৫ লাখ ৫৫ হাজার। এর মধ্যে গরু-মহিষ আছে ৪০ লাখ। আর ছাগল-ভেড়া আছে প্রায় ৭৫ লাখ ৫৫ হাজার। যা দেশের মোট চাহিদা সম্পূর্ণভাবে পূরণ করতে সক্ষম।

এ অবস্থায় যদি পশু আমদানি ও চোরাইপথে পশু আসা বন্ধ না করা যায়, তাহলে দেশের মাংস উৎপাদনকারী খামার ব্যবসায়ীরা লোকসানের সম্মুখীন হবেন। যা ভবিষ্যতে দেশের মাংস শিল্পের বিকাশকে বাধাগ্রস্ত করবে।

গত ৯ জুলাই রাজধানীর সোনারগাঁও হোটেলে এফবিসিসিআই, আইবিসিসিআই ও ইন্ডিয়ান চেম্বার অব কমার্সের যৌথ উদ্যোগে অনুষ্ঠিত কৃষি ও কৃষি প্রক্রিয়াজাতকরণ খাদ্যশিল্পের ওপর দুই দিনব্যাপী ব্যবসায়িক সম্মেলনে মাংস আমদানির উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানানো হয়।

ডেইরি ফার্মারস অ্যাসোসিয়েশনের দাবি, মাংস আমদানির উদ্যোগ বাস্তবায়িত হলে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে দেশের বিপুলসংখ্যক গরু ব্যবসায়ী, কসাই ও ক্ষুদ্র খামারিরা মূলধন হারিয়ে পথে বসবেন। সেই সঙ্গে দেশের ট্যানারি শিল্পও হুমকির মুখে পড়বে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, বাংলাদেশ ডেইরি ফার্মারস অ্যাসোসিয়েশনের সভাপতি মো. ইমরান হোসেন, মহাসচিব শাহ ইমরান, সহসভাপতি আলি আজম শিবলী, যুগ্ম সচিব নাসিম উল্লাহ প্রমুখ।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৯ জুলাই ২০১৭/ইয়ামিন/এসএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়