ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

বিরোধী দলীয় নেতাদের মুক্তি দিচ্ছে মালদ্বীপ

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:৪২, ২ ফেব্রুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিরোধী দলীয় নেতাদের মুক্তি দিচ্ছে মালদ্বীপ

আন্তর্জাতিক ডেস্ক : মালদ্বীপের প্রাক্তন প্রেসিডেন্ট মোহাম্মদ নাশিদের বিরুদ্ধে ‘সন্ত্রাসবাদের’ অভিযোগে দায়ের করা মামলা প্রত্যাহার করে নিয়েছে দেশটির সরকার। একইসঙ্গে কারাগারে আটক বিরোধী দলীয় নেতাদের কয়েকজনকে মুক্তি দেওয়া হয়েছে। বৃহস্পতিবার দেশটির সর্বোচ্চ আদালত এ সংক্রান্ত একটি রুল জারি করার পর সরকার এ সিদ্ধান্ত নিয়েছে।

এর আগে প্রেসিডেন্ট আব্দুল্লাহ ইয়ামিনের বিরুদ্ধে অপশাসন, ক্ষমতার অপব্যবহার ও অবাধ দুর্নীতির অভিযোগ এনে সর্বোচ্চ আদালতে তার সাময়িক পদচ্যুতির দাবিতে রুল আবেদন করেছিল বিরোধী দলীয় জোট। বৃহস্পতিবার আদালত ওই রুল আবেদন গ্রহণ না করলেও অন্যায্য বিচারের কারণে কারারুদ্ধ নয় রাজনীতিবিদকে মুক্তির নির্দেশ দিয়েছে। এছাড়া গত বছর দলত্যাগ করে বিরোধী দলকে সমর্থন জানানো সরকার দলীয় ১২ এমপিকে তাদের আসনে পুর্নবহালেরও নির্দেশ দিয়েছে আদালত। ওই ১২ এমপি সমর্থন দেওয়ায় পার্লামেন্টে প্রেসিডেন্টের বিরুদ্ধে অভিশংসনের প্রস্তাব পাস করাতে সুস্পষ্ট সংখ্যাগরিষ্ঠতা পেতে যাচ্ছে বিরোধী দল।

মালদ্বীপের প্রধান বিরোধী দল মালদিভিয়ান ডেমোক্র্যাটিক পার্টি আদালতের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে বলেছে, ‘প্রেসিডেন্ট ইয়ামিনের দুর্নীতি ও অপশাসনের মৃত্যুঘন্টা বেজে গেছে।’

প্রসঙ্গত, বিতর্কিত নির্বাচনের পর ২০১৩ সালে ক্ষমতায় আসেন আব্দুল্লাহ ইয়ামিন। এরপর থেকেই তার বিরুদ্ধে দুর্নীতি, বিরোধী দলকে দমন ও ক্ষমতার অপব্যাবহারের অভিযোগ আসতে শুরু করে।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২ ফেব্রুয়ারি ২০১৮/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়