ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

স্বর্ণ ও অর্থ আত্মসাৎ : তিন রাজস্ব কর্মকর্তা বরখাস্ত

এম এ রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪০, ১১ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
স্বর্ণ ও অর্থ আত্মসাৎ : তিন রাজস্ব কর্মকর্তা বরখাস্ত

নিজস্ব প্রতিবেদক : হযরত শাহজালাল (র.) আন্তর্জাতিক বিমানবন্দরের গুদাম থেকে স্বর্ণ সরানো ও ঘুষ গ্রহণের অভিযোগে তিন রাজস্ব কর্মকর্তাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

জিরো টলারেন্স নীতির আওতায় বুধবার তিন কর্মকর্তার বিরুদ্ধে এই ব্যবস্থা নেয় জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

তারা হলেন, রাজস্ব কর্মকর্তা (আরও, চলতি দায়িত্ব) গোলামুর রহমান, সহকারি রাজস্ব কর্মকর্তা (এআরও) মো. মজিবুর রহমান সরকার ও জি এম শাহজাহান।

এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান স্বাক্ষরিত আদেশে বলা হয়েছে, সহকারি রাজস্ব কর্মকর্তা মো. মজিবুর রহমান সরকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে গুদাম কর্মকর্তা থাকাবস্থায় গুদাম থেকে অবৈধভাবে স্বর্ণবার, চেইন ও অলঙ্কার সরিয়ে ফেলেন। পরে তার বিরুদ্ধে অভিযোগ এনে বিভাগীয় মামলা দায়ের করা হয়।

২০১০ সালের ৮ নভেম্বর তাকে লিখিত জবাব দিতে বলা হয়। ২০১১ সালের ২৪ জানুয়ারি লিখিত জবাব দেন। ২০১৩ সালের ৯ জুন তার ব্যক্তিগত শুনানি হয়।

২০১৩ সালের ১ জুলাই ঢাকা কাস্টমস হাউজের অতিরিক্ত কমিশনার কেএম অহিদুল আলম তদন্ত কর্মকর্তা হিসেবে তদন্ত শেষে  অভিযোগের সত্যতা পাওয়া গেছে মর্মে প্রতিবেদন পেশ করেন। প্রতিবেদন অনুযায়ী সরকারি কর্মচারি বিধিমালা, ১৯৮৫ অনুযায়ী অসদাচরণ ও দুর্নীতির দায়ে দোষী সাব্যস্ত করে চাকরি থেকে বাধ্যতামূলক অবসর প্রদানের জন্য সরকারি কর্ম কমিশনে ২০১৬ সালের ২৮ ডিসেম্বর অনুরোধ করা হয়। সরকারি কর্ম কমিশনের সিদ্ধান্ত অনুযায়ী ১১ জানুয়ারি এনবিআর তাকে সাময়িক বরখাস্ত করে।

রাজস্ব কর্মকর্তা গোলামুর রহমান ও সহকারি রাজস্ব কর্মকর্তা জি এম শাহজাহান ২০০৮ সালে চট্টগ্রাম কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের আওতাধীন ফেনী ভ্যাট কমিশনারেটে কর্মরত ছিলেন।

২০০৮ সালের ২০ নভেম্বর ফেনী ভ্যাট কমিশনারেটে এক ব্যক্তির কাছ থেকে ৬০ হাজার টাকা ঘুষ নেওয়ার সময় দুইজনকে দুর্নীতি দমন কমিশন (দুদক) আটক করে। গোলামুর রহমানের দেহ তল্লাশি করে ১৬ হাজার ২০০ টাকা ও জি এম শাহজাহানের দেহ তল্লাশি করে ৩১ হাজার ২০০ টাকা পাওয়া যায়। দুইজনই এ টাকার উৎসের কোন সন্তোষজনক জবাব দিতে পারেননি।

দুইজনের বিরুদ্ধে বিভাগীয় মামলা দায়ের করা হয়। কুমিল্লা কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের যুগ্ম কমিশনার মো. সামছুল ইসলাম তদন্ত কর্মকর্তা হিসেবে তদন্তপূর্বক দুইজনের বিরুদ্ধে অভিযোগের সত্যতা পান। দীর্ঘ শুনানি শেষে ২০১৬ সালের ২৭ নভেম্বর সরকারি কর্মচারি বিধিমালা, ১৯৮৫ অনুযায়ী অসদাচরণ ও দুনীতির দায়ে দোষী সাব্যস্ত করে চাকরি থেকে বরখাস্ত করার জন্য সরকারি কর্ম কমিশনকে অনুরোধ করা হয়। সরকারি কর্ম কমিশনের মতামত অনুযায়ী দুনীর্তির দায়ে ১১ জানুয়ারি দুইজনকে সাময়িক বরখাস্ত করে এনবিআর।



রাইজিংবিডি/ঢাকা/১১ জানুয়ারি ২০১৭/এম এ রহমান/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়