ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

নিবন্ধন নিয়ে বিএনপির চিন্তা নেই

মামুন খান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৪৭, ১৭ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নিবন্ধন নিয়ে বিএনপির চিন্তা নেই

নিজস্ব প্রতিবেদক : বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী বলেছেন, আগামী জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি অংশগ্রহণ না করলে নিবন্ধন বাতিল হয়ে যাবে-এ নিয়ে বিএনপির কোনো চিন্তা নেই। 

শুক্রবার দুপুরে জাতীয় প্রেসক্লাবে ‘নির্বাচনকালীন নিরপেক্ষ সরকার গঠনে জাতীয় সংলাপের প্রয়োজনীয়তা নাগরিক ভাবনা’ শীর্ষক গোলটেবিল আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

জাতীয়তাবাদী সাংস্কৃতিক দলের ১১তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এ আলোচনা সভার আয়োজন করা হয়।

আমির খসরু মাহমুদ চৌধুরী বলেন, আগামী নির্বাচনে জনগণকে বাইরে রেখে ক্ষমতা দখলের পাঁয়তারা চলছে। বিএনপি নির্বাচনে অংশগ্রহণ করবে কি না, না করলে কি হবে এ নিয়েও অনেক আলোচনা হচ্ছে।

নির্বাচনে অংশগ্রহণ না করলে বিএনপির নিবন্ধন বাতিল হয়ে যাবে-এ নিয়ে যাদের চিন্তা, তাদের সেই চিন্তাতেই থাকতে বলেছেন আমির খসরু।

তিনি বলেন, নিবন্ধন নিয়ে আমাদের কোনো চিন্তা নেই। বিএনপিকে নিবন্ধনের ভয় দেখিয়ে নির্বাচনে নিয়ে যাবেন সেটার কোনো ভরসা নেই। বিএনপি নিবন্ধনের জন্য নির্বাচনে যাবে সেটা যদি কেউ বিশ্বাস করে তাহলে সে বোকার রাজ্যে বাস করছে।

নিবন্ধনের কথা না বলে বাংলাদেশের নির্বাচন ব্যবস্থা যেটা ভেঙে পড়েছে, নির্বাচনের ওপর জনগণ যে আস্থা হারিয়ে ফেলেছে সেটা পুনরুদ্ধারের আহ্বান জানান তিনি।

নির্বাচনের একটি স্থায়ী পদ্ধতি ঠিক করার আহ্বান জানিয়ে আমির খসরু বলেন, সুষ্ঠু নির্বাচনের জন্য জাতীয় ঐক্যের মাধ্যমে চির দিনের জন্য সিদ্ধান্ত নিতে হবে। যেন নির্বাচন এলেই এ নিয়ে আর কথা বলতে না হয়।

ভারতের সঙ্গে বাংলাদেশের সামরিক চুক্তির তথ্য না দেওয়ায় প্রশ্ন উঠছে বলে মন্তব্য করেন আমির খসরু। তিনি বলেন, প্রধানমন্ত্রীর ভারত সফর নিয়ে বাংলাদেশের পত্রিকায় লেখা-লেখি হচ্ছে। ভারতের পত্রিকায় লেখা-লেখি হচ্ছে। এমনকি বিদেশি পত্রিকাতেও লেখা-লেখি হচ্ছে। সেখান থেকে আমরা জানতে পারছি, ভারতের সঙ্গে বাংলাদেশের সামরিক চুক্তি হতে যাচ্ছে। কিন্তু স্পর্শকাতর এই বিষয়টি সম্পর্কে সরকার জনগণকে কোনো তথ্য দিচ্ছে না। এ কারণেই বিষয়টি নিয়ে নানা প্রশ্ন উঠছে।

নাগরিক অধিকার আইনের সমালোচনা করে তিনি বলেন, এই আইনে ভালো কিছু হবে না। বরং নাগরিক আমদানি ও রপ্তানি হবে। কেউ নাগরিকত্ব হারাবেন, কেউ আবার নাগরিকত্ব পাবেন। এটি দেশের জন্য ভালো হবে না।

জাতীয়তাবাদী সাংস্কৃতিক দলের সভাপতি হুমায়ুন কবির বেপারীর সভাপতিত্বে সভায় বক্তব্য দেন বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা মণ্ডলীর সদস্য ড. সুকোমল বড়ুয়া, যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, প্রাক্তন মন্ত্রী গৌতম চক্রবর্তী, সহ-সাংগঠনিক সম্পাদক আবদুস সালাম আজাদ প্রমুখ।



রাইজিংবিডি/ঢাকা/১৭ মার্চ ২০১৭/মামুন খান/এসএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়