ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

১০৮ বছরের রেকর্ড ভাঙলেন মোসাদ্দেক

ইয়াসিন হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২৩, ১৭ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
১০৮ বছরের রেকর্ড ভাঙলেন মোসাদ্দেক

টেস্ট অভিষেকেই রেকর্ড বুকে নাম লেখালেন মোসাদ্দেক হোসেন সৈকত। (ছবি: মিলটন আহমেদ, কলম্বো থেকে)

ক্রীড়া প্রতিবেদক, কলম্বো থেকে: ক্যারিয়ারের প্রথম টেস্ট হাফ সেঞ্চুরির যখন স্বাদ পেলেন মোসাদ্দেক, তখন পাশে পেয়েছিলেন বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার সাকিব আল হাসানকে। এরপর সাকিব সেঞ্চুরি তুলে নিয়ে বিদায় নেন। বেশিক্ষণ টেকেননি মোসাদ্দেকের দুই পরমবন্ধু মেহেদী হাসান মিরাজ ও মুস্তাফিজুর রহমানও। দুজন হেরাথের পরপর দুই বলে এলবিডব্লিউ। তখন ৬২ রানে অপরাজিত মোসাদ্দেক।

দেশের শততম টেস্ট ম্যাচে অভিষেকে হাফ সেঞ্চুরির স্বাদ পাওয়া মোসাদ্দেকের চোখে মুখে সেঞ্চুরির ক্ষুধা। কিন্তু একে একে সতীর্থরা এলেন, গেলেন। মোসাদ্দেক তখনও দৃঢ়প্রত্যয়ী। সেঞ্চুরি তুলেই ক্ষান্ত হবেন! দিলরুয়ান পেরেরার পরপর দুই ওভারে একটি বাউন্ডারি, একটি ওভার বাউন্ডারি। দুটোই বসে স্লগ সুইপ মিড উইকেটের ওপর দিয়ে। কিন্তু এরপরই থমকে গেলেন। রঙ্গনা হেরাথের বলে এগিয়ে এসে মারতে গিয়ে মোসাদ্দেক স্টাম্পড হলেন ৭৫ রানে। ১৫৫ বলে ৭ চার ও ২ ছক্কায় সাজানো ইনিংসটি।

অবশ্য এরই মধ্যেই একটি রেকর্ড হয়ে গেছে মোসাদ্দেকের। ১৯০৯ সালে ইংল্যান্ডের জ্যাক শার্পের দেশের শততম টেস্ট ম্যাচে অভিষেক হয়েছিল। ডানহাতি এই ব্যাটসম্যান করেছিলেন ৬১ রান, পরের ইনিংসে ১১। যা এতদিন ছিল সর্বোচ্চ রান। ৭৫ রান করে মোসাদ্দেক ভাঙলেন ১০৮ বছরের পুরোনো রেকর্ড।



সবশেষ ২০১৬ সালে জিম্বাবুয়ের শততম টেস্টে অভিষেক হয়েছিল পেসার কার্ল মুম্বার। দুই ইনিংসে ব্যাট হাতে করেছিলেন মাত্র ১১ রান। ১৯১২ সালে অস্ট্রেলিয়ার শততম ম্যাচে অভিষেক হয়েছিল বার্লো কারক্রিক, সিড ইমেরি, ক্লাউডি জেনিংসের। এদের মধ্যে ওপেনার জেনিংস করেছিলেন সর্বোচ্চ ৩২ রান। এ ছাড়া লেগ স্পিনার ইমেরি করেন ১ রান। উইকেটরক্ষক ব্যাটসম্যান হিসেবে ১০ নম্বরে ব্যাটিংয়ে নামা বার্লো কারক্রিক করেন ৪ রান।

শ্রীলঙ্কার দিলহারা ফার্নান্ডোর অভিষেক হয়েছিল শততম টেস্টে। পাকিস্তানের বিপক্ষে পেসার ফার্নান্ডোর ব্যাট থেকে দুই ইনিংসে আসে মাত্র ৫ রান। এ ছাড়া দক্ষিণ আফ্রিকার জ্যাক চীথাম দুই ইনিংসে ২০ ও টনি হোয়াইট দুই ইনিংসে করেছিলেন ৬০ রান।

 

 

রাইজিংবিডি/কলম্বো (শ্রীলঙ্কা)/১৭ মার্চ ২০১৭/ইয়াসিন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়