ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

উপলক্ষটা জয়ে রাঙানোর হাতছানি

শামীম হোসেন পাটোয়ারি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:৩৫, ১৮ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
উপলক্ষটা জয়ে রাঙানোর হাতছানি

বল করছেন মিরাজ। (ছবি: মিলটন আহমেদ, কলম্বো থেকে)

শামীম পাটোয়ারী: শেষ দিনের রোমাঞ্চের অপেক্ষায় বাংলাদেশ-শ্রীলঙ্কা কলম্বো টেস্ট। শনিবার চতুর্থ দিনের খেলা শেষে দ্বিতীয় ইনিংসে শ্রীলঙ্কার সংগ্রহ ৮ উইকেটে ২৬৮ রান। স্বাগতিকদের লিড ১৩৯ রানের। দিলরুয়ান পেরেরা ১২৬ বলে ২৬ ও সুরাঙ্গা লাকমাল ১৭ বলে ১৬ রানে অপরাজিত আছেন। দুজনের অবিচ্ছিন্ন নবম উইকেট জুটিতে এসেছে ৩০ রান। নিজেদের শততম টেস্টের উপলক্ষটা জয় দিয়ে রাঙিয়ে রাখার হাতছানি বাংলাদেশের সামনে। তবে এর জন্য শেষ দিনে দ্রত তুলে নিতে হবে শ্রীলঙ্কার শেষ দুই উইকেট।
 
আক্রমণে এসেই হেরাথকে ফেরালেন তাইজুল: অষ্টম উইকেটে ২১ রানের জুটিতে শ্রীলঙ্কার লিডটা একশ পার করে ফেলেছিলেন রঙ্গনা হেরাথ ও দিলরুয়ান পেরেরা। তবে আক্রমণে এসেই হেরাথকে এলবিডব্লিউ করে এ জুটি ভাঙেন তাইজুল ইসলাম। রিভিউ নিয়েও বাঁচতে পারেননি লঙ্কান অধিনায়ক। শ্রীলঙ্কার স্কোর তখন ৮  উইকেটে ২৩৮। লিড ১০৯ রানের।

করুনারত্নে-কাঁটা সরালেন সাকিব: পিচে যেন কাঁঠালের আঠার মতো এঁটে বসেছিলেন করুনারত্নে। আগের দিন ওপেনিংয়ে নেমে আজ সেঞ্চুরির পরও দলকে টানতে থাকেন তিনি। ১৬৮ বলে সেঞ্চুরির পর পরবর্তী ৭৬ বলে তার ব্যাট থেকে আসে মাত্র ২৬ রান। পিচে সেট হওয়া সেই করুনারত্নেকে ফিরিয়ে বাংলাদেশের গলার কাঁটা সরান সাকিব আল হাসান। ইনিংসের ৮২তম ওভারের তৃতীয় বলে ফাস্ট স্লিপে সৌম্য সরকারের হাতে তালুবন্দি হন করুনারত্নে। ২৪৪ বলে ১২৬ রান আসে তার ব্যাট থেকে। তখন শ্রীলঙ্কার স্কোর ৭ উইকেটে ২১৭। লিড ৮৮। 

দলীয় ২০০ পেরিয়ে শ্রীলঙ্কা: ওপেনিংয়ে নেমে গতকাল থেকেই শ্রীলঙ্কাকে টানছেন গুনারত্নে। আজ দায়িত্বশীল ব্যাটিংয়ে ক্যারিয়ারের পঞ্চম টেস্ট সেঞ্চুরি তুলে নিয়েছেন তিনি। তার অপরাজিত ১১৫ রানে ভর করে দলীয় সংগ্রহ ২০০ ছাড়িয়ে গেছে শ্রীলঙ্কার।

সাকিবের দ্বিতীয় আঘাত: ডিকভেলার বিপক্ষে এর আগে রিভিউয়ের আবেদন করেও সাফল্য পাননি সাকিব। তবে সাকিবের করা ইনিংসের ৬০তম ওভারের প্রথম বলেই ফিরতে হলো ডিকভেলাকে। লেগ স্টাম্পের বল প্যাডেল সুইপ খেলতে গিয়েছিলন ডিকভেলা। কিন্তু আগে থেকেই অনুমান করতে পেরে বলের লাইনে চলে যান মুশফিক। দারুণ দক্ষতায় ক্যাচ লুফে নিয়ে ডিকভেলাকে ফেরান মুশি। 

করুনারত্নের সেঞ্চুরি: মুস্তাফিজুর রহমানের করা ৫৬তম ওভারের তৃতীয় বলটি বাউন্ডারি হাঁকিয়ে সেঞ্চুরি তুলে নেন করুনারত্নে। টেস্টে এটি তার পঞ্চম সেঞ্চুরি। ১৬৮ বল খেলে ৯ চার ও ১ ছক্কায় সেঞ্চুরি পূরণ করেন তিনি।

সিলভাকে শূন্য রানে ফেরালেন মুস্তাফিজ: ধনঞ্জয়া ডি সিলভাকে শূন্য রানেই প্যাভলিয়নে পাঠালেন মুস্তাফিজ। ৭ বল মোকাবেলা করলেও রানের খাতা খোলার আগেই সাজঘরে ফেরেন তিনি। ইনিংসের ৫৫ তম ওভারের শেষ বলে মুশফিকের হাতে ক্যাচ বানিয়ে সিলভাকে ফেরান মুস্তাফিজ। এটা মুস্তাফিজের তৃতীয় শিকার।

সাকিবের শিকার গুনারত্নে: সাকিব আল হাসানের বলে এলবিডব্লিউর ফাঁদে পড়ে সাজঘরে ফেরেন গুনারত্নে। আউট হওয়ার আগে ১৫ বলে ৭ রান করেন তিনি।

মুস্তাফিজের দ্বিতীয় আঘাত: মেন্ডিসের আউটের জন্য শেষ পর্যন্ত রিভিউ পর্যন্ত গড়ালেও চান্দিমালের ক্ষেত্রে তা দরকার হয়নি। মুস্তাফিজের করা ইনিংসের ৫১তম ওভারের দ্বিতীয় বলেই উইকেটের পেছনে থাকা মুশফিকুর রহিমের হাতে তালুবন্দি হন চান্দিমাল। প্রথম ইনিংসে ১৩৮রান করা চান্দিমালকে আজ দ্বিতীয় ইনিংসে মাত্র ৫ রানেই সাজঘরে ফেরালেন মুস্তাফিজ।

জুটি ভাঙলেন মুস্তাফিজ: লাঞ্চের পর বাংলাদেশ শিবিরে উচ্ছ্বাস ফেরালেন মুস্তাফিজুর রহমান। দিনের শুরুতে থারাঙ্গার আউটের পর করুনারত্নের সঙ্গে ক্রিজে অপ্রতিরোধ্য হয়ে উঠতে থাকেন মেন্ডিস। তবে লাঞ্চের পর করুনারত্নের সঙ্গে মেন্ডিসের ৮৬ রানের জুটি ভাঙেন মুস্তাফিজ। ইনিংসের ৪৬তম ওভারের শেষ বলে মেন্ডিসের ব্যাট ছুঁয়ে বল মুশফিকের গ্লাভসবন্দি হলেও শুরুতে আউট দেননি আম্পায়ার। তবে রিভিউর আবেদন করলে শেষ রক্ষা হয়নি ৩৬ রান নিয়ে ক্রিজে থাকা মেন্ডিসের।

লাঞ্চের আগে শ্রীলঙ্কার লিড: চতুর্থ দিনের শুরুতেই মিরাজের প্রথম ওভারের প্রথম বলে উইকেট হারায় শ্রীলঙ্কা। এরপর লাঞ্চ বিরতির পর্যন্ত কোনো বিপদ হয়নি স্বাগতিকদের। বাংলাদেশের সঙ্গে রানের ব্যবধান কমিয়ে দ্বিতীয় ইনিংসে আজ লাঞ্চের আগেই ৮ রানের লিড নিয়েছে তারা। আজ প্রথম সেশনে ১ উইকেটের খরচায় ৮৩ রান তুলে নিয়েছে লঙ্কানরা।

করুনারত্নের ফিফটি: দিনের শুরুতেই উুপল থারাঙ্গার আউটের পর সতর্ক ব্যাট করছে শ্রীলঙ্কা। গতকাল ২৫ রানে অপরাজিত থাকা করুনারত্নে আজ ফিফটি তুলে নিয়েছেন। ওয়ানডাউনে নামা মেন্ডিসের সঙ্গে বেশ ধীরভাবেই এগোচ্ছেন তিনি। ফিফটি পূরণ করতে ৯২ বল খেলেন করুনারত্নে।

দিনের শুরুতেই মিরাজের উইকেট: চতুর্থ দিনের শুরুতেই বল হাতে স্বস্তি এনে দিলেন মেহেদী হাসান মিরাজ। গতকাল করুনারত্নের সঙ্গে ৫৪ রানের অবিচ্ছেদ্য জুটিতে দিন শেষ করেছিলেন উপল থারাঙ্গা। আজ হয়তো উদ্বোধনী জুটিতে তাদের কাছ থেকে দারুণ কিছুর প্রত্যাশা ছিল লঙ্কান সমর্থকদের। কিন্তু চতুর্থ দিনে মিরাজের প্রথম ওভারের প্রথম বলেই বোল্ড হয়ে ব্যক্তিগত ২৬ রানের মাথায় সাজঘরে ফেরেন থারাঙ্গা।

কলম্বোর পি সারা ওভালে চতুর্থ দিনের খেলা শুরু হয়েছে সকাল ১০.৩০ মিনিটে। ম্যাচটি সরাসরি সম্প্রচার করছে চ্যানেল নাইন, টেন ক্রিকেট ও টেন থ্রি।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৮ মার্চ ২০১৭/শামীম/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়