ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

যমুনার ওপর আরেকটি সেতু হবে : রেলমন্ত্রী

তানজিমুল হক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৪৩, ১৯ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
যমুনার ওপর আরেকটি সেতু হবে : রেলমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী : উত্তরাঞ্চলের সঙ্গে রেল যোগাযোগ আরো বৃদ্ধি করতে যমুনা নদীর ওপর বঙ্গবন্ধু সেতুর পাশে আরেকটি প্যারালাল সেতু নির্মাণ করা হবে বলে ঘোষণা দিয়েছেন রেলমন্ত্রী মুজিবুল হক।

রোববার দুপুরে রাজশাহী-খুলনা রুটের ‘কপোতাক্ষ এক্সপ্রেস’ ট্রেনের নতুন কোচের উদ্বোধনী অনুষ্ঠানে এই ঘোষণা দেন তিনি।

রাজশাহী রেলওয়ে স্টেশনে আয়োজিত অনুষ্ঠানে মন্ত্রী প্রধান অতিথির বক্তব্য দিচ্ছিলেন।

তিনি বলেন, রাজশাহীসহ উত্তরাঞ্চলে এবং পশ্চিমাঞ্চলে আরো বেশি করে ট্রেন প্রয়োজন আছে। কিন্তু যমুনার ওপরে যে সেতু আছে, তাতে বেশি ট্রেন চালানোর ক্যাপাসিটি নেই। তাই প্রধানমন্ত্রী কী নির্দেশ দিয়েছেন জানেন? তিনি বলেছেন- যমুনার ওপর যে রেল ব্রিজ আছে, তার সঙ্গে আরেকটি প্যারালাল ব্রিজ করা হবে।

মন্ত্রী বলেন, এই ব্রিজের নাম বঙ্গবন্ধু রেলওয়ে সেতু। জাপানি অর্থায়নে এই ব্রিজটি করা হবে। আমরা অনেকদূর এগিয়েছি। এখানে কনসালটেন্ট নিয়োগ করা হয়েছে। নির্মাণকাজের অতি তাড়াতাড়ি আমরা টেন্ডার আহ্বান করব। টেন্ডার আহ্বানের পর যারা নির্মাণকাজের ঠিকাদারি পাবেন তারা দ্রুত কাজ শুরু করবেন।

তিনি বলেন, শুধু এখানেই নয়, চট্টগ্রামের দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত রেললাইন নির্মাণ করা হবে। বিএনপির আমলে বহু রেল স্টেশন বন্ধ করে দেওয়া হয়েছিল। এ মাসে আমরা একসঙ্গে ৬০টি স্টেশন চালু করেছি। বাংলাদেশে যেখানে যেখানে রেল স্টেশন বন্ধ আছে, আগামী ৬ মাসে মধ্যে সমস্ত স্টেশন চালু করে দেব। একটিও বাদ থাকবে না।

এ ছাড়া ৬৫০টি লেভেল ক্রসিংয়ের মান উন্নয়ন করা হবে ঘোষণা দিয়ে মুজিবুল হক বলেন, লেভেল ক্রসিংয়ের মান উন্নয়নে দুটি প্রকল্প হাতে নেওয়া হয়েছে। এক হাজার ৮০০ গেট কিপার নিয়োগ দেওয়ার পর লেভেল ক্রসিং গেটের আর কোনো রকম সমস্যা থাকবে না। এসব কাজ হচ্ছে প্রধানমন্ত্রীর নির্দেশে। তা ছাড়া ঢাকা থেকে পদ্মাসেতু হয়ে যশোর পর্যন্ত রেললাইন নির্মাণেরও ঘোষণা দিয়েছেন মন্ত্রী।

অনুষ্ঠানে আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য ও রাজশাহী মহানগরের সভাপতি এ এইচ এম খায়রুজ্জামান লিটন, চাঁপাইনবাবগঞ্জ সদর আসনের সংসদ সদস্য আবদুল ওদুদ, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক আমজাদ হোসেন, রাজশাহী জেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ আলী সরকার, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান আসাদ, মহানগরের সাধারণ সম্পাদক ডাবলু সরকার, রেলওয়ে শ্রমিক লীগের সদর দপ্তর শাখার সভাপতি মোতাহার হোসেন প্রমুখ বক্তব্য দেন।

সভাপতিত্ব করেন পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক খায়রুল আলম।

অনুষ্ঠান শেষে মন্ত্রী মুজিবুল হক রাজশাহী-খুলনা-রাজশাহী রুটে চলাচলকারী ‘কপোতাক্ষ এক্সপ্রেস’ ট্রেনটিতে ভারত থেকে আনা লাল-সবুজ কোচের উদ্বোধন করেন। ১২টি বগি নিয়ে দুপুর সোয়া ২টায় ট্রেনটি রাজশাহী থেকে খুলনার পথে যাত্রা শুরু করে।

এর আগে সকালে রেলমন্ত্রী রেলপথে রাজশাহী আসেন। বিকেলে তিনি রেলওয়ে শ্রমিক লীগের রাজশাহীর দলীয় কার্যালয়ের উদ্বোধনী অনুষ্ঠান ও মহান স্বাধীনতা দিবসের আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে যোগ দেন। রাতেই মন্ত্রী রেলপথে ঢাকা ফিরবেন।



রাইজিংবিডি/রাজশাহী/১৯ মার্চ ২০১৭/তানজিমুল হক/রিশিত

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়