ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

১৭ বছর কবরে বসবাস

বাদশাহ সৈকত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫৫, ২৪ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
১৭ বছর কবরে বসবাস

কুড়িগ্রাম প্রতিনিধি : কুড়িগ্রামের রৌমারী উপজেলায় এক বৃদ্ধা ১৭ বছর ধরে নিজের ঘরের মধ্যে খুড়া কবরে ঘুমাচ্ছেন।

বিষয়টি এত দিন লোকচক্ষুর আড়ালে থাকলেও সম্প্রতি প্রকাশ পাওয়ার পর তা জানাজানি হলে প্রতিদিন মানুষ ভিড় করছে বৃদ্ধা এবং তার কবর দেখার জন্য।

এলাকাবাসী জানান, উপজেলার বন্দবেড় ইউনিয়নে বাঘমারা গ্রামের চানবি খাতুনের (৯০) স্বামী হাতেম আলীর মৃত্যু হয় ৪০ বছর আগে। চানবি খাতুন চিশতিয়া (বাবা নিজামউদ্দিন আওলিয়ার) তরিকার মুরিদ হয়ে গোপনে কবরে ঢুকে আল্লাহর এবাদত শুরু করেন।

স্বামীর মৃত্যুর ২৩ বছর পর চানবি খাতুন নিজের ঘরের ভেতরে মাটি খুড়ে কবর তৈরি করেন। সেখানে প্রতিনিয়ত বসবাস করা শুরু করেন। এ অবস্থা দেখে তার ছেলে চান মিয়া ২০০৯ সালে কবরটি পাকা করে দেন। 

এ অবস্থায় ১৭ বছর গোপনে বৃদ্ধা কবরে বসবাস করে আসছেন। বিষয়টি জানাজানি হলে তাকে দেখার জন্য প্রতিদিন মানুষ ভিড় জমাচ্ছে। বৃদ্ধার এক ছেলে ও দুই মেয়ে রয়েছে। 

বাঘমারা গ্রামের লাল চান শিকদার বলেন, তার চাচি ১৭ বছর কবরের মধ্যে থাকেন। তার দুনিয়ার জিনিসপত্রের প্রতি লোভ নেই। তিনি ব্রহ্মপুত্র নদের ভাঙনরোধে প্রতি বছর সিন্নি দেন। তার কবরে থাকার বিষয়টি পরিবারের সদস্যরা জানতেন, নিষেধ থাকায় কাউকে বলেননি।

তিনি বলেন, এ বছর সিন্নির দিন চাচি তাকে ডেকে বলেছেন- শেখ হাসিনার সরকারকে যেন ব্রহ্মপুত্র নদীর ভাঙনরোধে পদক্ষেপ নিতে বলা হয়, যেন তার কবরটি নদীতে ভেঙে না যায়। এটাই তার শেষ চাওয়া।

তার বড় মেয়ে তারা বানু বলেন, ‘আমার মা কবরে থাকে। বাইরের কারো সঙ্গে দেখা করেন না। প্রতিদিন রাতে কবর থেকে বের হয়ে নদীর পাড়ে গিয়ে আল্লাহর কাছে মোনাজাত করেন- যেন নদীতে তার কবর ভেঙে না যায়। মার চাওয়া তার মৃত্যুর পর যেন প্রতি বছর সিন্নি দেওয়া হয়।’ 

বৃদ্ধার ছেলে চান মিয়া বলেন, ‘বাবার মৃত্যুর ২৩ বছর পর থেকে মা কবরে থাকেন। তাকে নিষেধ করলে তিনি বলেন- ‘বাবা বুঝবি না।’ আমি কবর পাকা করে দিয়েছি। তিনি দিনে একবার সন্ধ্যায় দুটি রুটি খান।’  

এ বিষয়ে কবরে বসবাসরত বৃদ্ধা চানবি খাতুন বলেন, ‘আমি কবরে ভিতরে ১৭ বছর থেকা বাস করি। কবরে ভিতরে মরলে আমাকে কেউ বাহির করতে পারবে না। আমার চাওয়ার কিছুই নাই। সরকার যেন নদীর ভাঙা রোধ করে। আমার কবর যেন নদীতে ভেঙে না যায়।’



রাইজিংবিডি/কুড়িগ্রাম/২৪ মার্চ ২০১৭/বাদশাহ্ সৈকত/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়