ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

রাজশাহীতে ‘ব্লক রেইড’ শেষ

তানজিমুল হক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৫৮, ২৫ এপ্রিল ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রাজশাহীতে ‘ব্লক রেইড’ শেষ

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী : রাজশাহী নগরীর রাজপাড়া থানার হড়গ্রাম এলাকায় মঙ্গলবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত দিনভর আইনশৃঙ্খলা বাহিনীর ‘ব্লক রেইড’ শেষ হয়েছে।

অভিযান শেষে সন্ধ্যা সাড়ে ৭টার সময় আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা এলাকা ছেড়ে চলে যায়। তবে অভিযানে কাউকে আটক করা হয়নি, কোনো কিছু জব্দও করা হয়নি। এ ঘটনায় এলাকায় দিনভর থমথমে অবস্থা বিরাজ করেছে। এলাকাবাসী অভিযান শেষ হওয়ার আগে পর্যন্ত উৎকণ্ঠার মধ্যে ছিলেন।

আইনশৃঙ্খলা বাহিনীর কর্মকর্তারা বলছেন, কিছু সুনির্দিষ্ট তথ্যের ভিত্তিতে হড়গ্রাম এলাকায় অভিযান চালানো হয়েছে। অভিযানের পর এসব তথ্য যাচাই-বাছাই করে দেখা হচ্ছে। এ ছাড়া আরো অধিকতর তথ্য সংগ্রহের জন্য পুলিশের পাশাপাশি বিভিন্ন গোয়েন্দা সংস্থার কয়েকটি ইউনিটের সদস্যরা কাজ করছেন।

সকাল ৯টার দিকে আইনশৃঙ্খলা বাহিনীর বিপুলসংখ্যক সদস্য চারদিক থেকে প্রায় এক কিলোমিটার এলাকা ঘিরে ফেলেন। এরপর প্রায় প্রতিটি বাড়িতে তল্লাশি চালানো হয়। সকাল থেকে দুপুর পর্যন্ত এলাকার প্রত্যেকটি বাড়ি দুই থেকে তিন দফা পর্যন্ত তল্লাশি চালানো হয়। এ সময় পুলিশের পাশাপাশি পিবিআই, আর্মড পুলিশ, সোয়াত এবং সরকারের বিভিন্ন গোয়েন্দা সংস্থার সদস্যরা অংশ নেন। ঘিরে রাখা এলাকায় সাংবাদিকদের প্রবেশ করতে দেওয়া হয়নি। ঘিরে রাখা মহল্লার ভেতর থেকে কাউকে বের হতে কিংবা বাইরে থেকে কাউকে ভেতরেও ঢুকতে দেওয়া হয়নি।

সন্ধ্যায় অভিযান শেষে চলে যাওয়ার সময় সাংবাদিকদের মুখোমুখি হন রাজশাহী মহানগর পুলিশের (আরএমপি) উপ-কমিশনার আমীর জাফর। তিনি বলেন, ‘বিভিন্ন সময় আমরা ‘ব্লক রেইড’ করে থাকি। এটি বিশেষ অভিযানের একটি অংশ। আজকের মতো অভিযান এখানেই শেষ।’

এটি জঙ্গিবিরোধী অভিযান কি না- জানতে চাইলে তিনি বলেন, ‘ওইভাবে স্পষ্ট করে কিছু বলব না। তবে আমাদের কাছে কিছু তথ্য ছিল। আমরা সেগুলো যাচাই-বাছাই করে মিলিয়ে দেখলাম। এ অভিযানে কাউকে আটক করা হয়নি, কিছু উদ্ধারও হয়নি।’

অভিযানে অন্য কোনো বাহিনী যোগ দিয়েছিল কি না- এমন প্রশ্নে আমীর জাফর বলেন, ‘আমরা এককভাবেই অভিযানটা করেছি। অন্য কোনো বাহিনী যদি এসে থাকে, হয়ত তাদের প্রয়োজনে এসে থাকতে পারে। অন্য বাহিনী কাউকে আটক করলে তারা আমাদের জানাবে।’

এর আগে দুপুর পৌনে ১ টার দিকে ঘিরে রাখা এলাকা থেকে বেরিয়ে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) রাজশাহীর অতিরিক্ত পুলিশ সুপার তৌহিদুল আরিফ জানিয়েছিলেন, পুলিশের পাশাপাশি কাউন্টার টেররিজম ও সোয়াত টিমের সদস্যরাও অভিযানে অংশ নিয়েছেন। যদিও আরএমপির মুখপাত্র ইফতেখায়ের আলম বিষয়টি অস্বীকার করেছিলেন।

পুলিশের এই ব্লক রেইডে এলাকায় দিনভর থমথমে অবস্থা বিরাজ করে। হড়গ্রাম এলাকায় প্রবেশের সবগুলো পথের সামনে অবস্থান নেওয়ায় ওই এলাকায় বসবাসরতদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। নামপ্রকাশে অনিচ্ছুক এলাকায় বসবাসরত বাসিন্দারা বলেন, সারা দেশে জঙ্গিবিরোধী অভিযান চলছে। বিভিন্ন এলাকায় জঙ্গিদের সঙ্গে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের সংঘর্ষের ঘটনাও ঘটেছে। অনেকে নিহত হয়েছেন। এ কারণে সাধারণ মানুষের মধ্যে আতঙ্ক রয়েছে। বাইরে থেকে মোবাইল ফোনে নিকটাত্মীয়রা খোঁজ নিয়েছেন। তারাও আতঙ্কবোধ করছেন। তবে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা নিরাপত্তার বিষয়ে আশ্বস্ত করেন। সন্ধ্যায় অভিযান শেষের মধ্য দিয়ে তাদের এই উৎকণ্ঠার অবসান হলো।

আইনশৃঙ্খলা বাহিনীর একটি সূত্র জানায়, বড় ধরনের তথ্যের ভিত্তিতেই এ অভিযান চালানো হয়েছে। অভিযানের মাধ্যমে এসব তথ্য যাচাই-বাছাই করে দেখা হচ্ছে। অভিযান থেকে পাওয়া তথ্যগুলোও পরীক্ষা করে দেখা হচ্ছে। প্রাপ্ত তথ্য পরবর্তীতে জঙ্গিবিরোধী অভিযানে কাজে লাগবে বলে ওই সূত্রের দাবি।



রাইজিংবিডি/রাজশাহী/২৫ এপ্রিল ২০১৭/তানজিমুল হক/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়