ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

পানির নিচে ময়মনসিংহের ১২ হাজার হেক্টর জমির ধান

শেখ মহিউদ্দিন আহাম্মদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:২৪, ২৭ এপ্রিল ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পানির নিচে ময়মনসিংহের ১২ হাজার হেক্টর জমির ধান

শেখ মহিউদ্দিন আহাম্মদ, ময়মনসিংহ : টানা বৃষ্টি ও  মেঘালয় থেকে আসা পাহাড়ি ঢলে ময়মনসিংহ জেলার ৯টি উপজেলার নিম্নাঞ্চলের প্রায় ১২ হাজার হেক্টর জমির বোরো ধান পানিতে তলিয়ে গেছে।

জেলার হালুয়াঘাট, ধোবাউড়া, ফুলপুর, ঈশ্বরগঞ্জ, গৌরীপুর, ভালুকা, ত্রিশাল, নান্দাইল, ময়মনসিংহ সদরের বিভিন্ন ইউনিয়নে ব্যাপক ফসলহানির ঘটনা ঘটেছে। আর এতে দিশেহারা হয়ে পড়েছে কৃষক ।

জেলা কৃষি খামারবাড়ির তথ্যমতে, চলতি মৌসুমে জেলায় ২ লাখ ৬৪ হাজার ৬৩০ হেক্টর জমিতে বোরো ধানের আবাদ হয়েছে। ধানের উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১ লাখ ৮৪ হাজার ৯৮৩ মেট্রিক টন। ফুলপুর উপজেলায় ৩ হাজার ৪৫০ হেক্টর, তারাকান্দা সাড়ে ৬০০ হেক্টর, ধোবাউড়া ১ হাজার ২০০ হেক্টর, হালুয়াঘাট ১ হাজার ১০০ হেক্টর, নান্দাইল ৯০০ হেক্টর, ত্রিশাল ৪৫০ হেক্টর, ময়মনসিংহ সদর উপজেলা ১ হাজার হেক্টর, ভালুকা ২ হাজার ৫০০ হেক্টর ও গৌরীপুর উপজেলার ৭০০ হেক্টর জমির বোরো ফসল পানির নিচে তলিয়ে গেছে।

ফুলপুর উপজেলা পরিষদের ভাইস-চেয়ারম্যান হাবিবুর রহমান জানান, পানির নিচে থাকায় ধান গাছে পচন ধরতে শুরু করেছে। পানি বাড়তে থাকায় কৃষকরা এই ধান আর ঘরে তুলতে পারবে বলে মনে হয় না। প্রতিদিনই নতুন নতুন এলাকা প্লাবিত হচ্ছে ।

ধোবাউড়া উপজেলার কৃষক নাজমুল ইসলাম ও মাজাহারুল হক জানান, পাহাড়ি ঢলে প্রতি বছরই নিম্নাঞ্চলের কিছু না কিছু বোরো ফসল ক্ষতি হয়, কিন্তু এবারের অকাল বৃষ্টিতেই বেশি ক্ষতি হয়েছে বোরো আবাদের।

ক্ষতিগ্রস্থ কৃষকদের সাথে কথা বলে জানা যায়, ঈশ্বরগঞ্জ উপজেলা মগটুলার মধুপুর এলাকা থেকে শুরু করে খালবলা বাজার হয়ে কাঁচামাটিয়া নদী সংলগ্ন কয়েক শ’ হেক্টর আবাদি জমির বোরো ধান তলিয়ে গেছে। এছাড়া আরও ৩৪টি বিলের নিচু এলাকার শতাধিক হেক্টর জমির আধাপাকা ধান তলিয়ে যাওয়ার উপক্রম হয়েছে। বিলগুলোর মধ্যে রয়েছে সদর ইউনিয়নের শিরনি বিল, পুলুঙ্গা বিল, মাইজবাগ ইউনিয়নের কাতলা, শিবলী, বিলরাউল, হিঙ্গি ও কান্দি ভাঙ্গা। বড়হিত ইউনিয়নের আন্ড্রাইল, গোঁজা, বেইল, পাইঙ্গা, উল্কী, নাইওরী ও সখিনা বিল।



রাইজিংবিডি/ময়মনসিংহ/২৭ এপ্রিল ২০১৭/শেখ মহিউদ্দিন আহাম্মদ/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়