ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

সাজেকবাসীর জন্য ১০ মেট্টিক টন খাদ্যশস্য বরাদ্দ

নুরুচ্ছাফা মানিক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২৬, ২৭ এপ্রিল ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সাজেকবাসীর জন্য ১০ মেট্টিক টন খাদ্যশস্য বরাদ্দ

খাগড়াছড়ি প্রতিনিধি : দেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল রাইজিংবিডিডটকমে গত বুধবার রাতে ‘সাজেকে খাদ্যের তীব্র সংকট’ শিরোনামে সংবাদ প্রকাশের পর বৃহস্পতিবার দুর্গত এলাকার জন্য তাৎক্ষণিক ১০ মেট্টিক টন খাদ্যশস্য বরাদ্দ দিয়েছেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর।

বিকেলে মন্ত্রণালয় সংশ্লিষ্ট একটি সূত্র বিষয়টি নিশ্চিত করেছেন।

সূত্র আরও জানান, সাজেকের খাদ্য সংকটের সংবাদটি গণমাধ্যমে দেখার পর সংকট মোকাবেলায় প্রতিমন্ত্রী তাৎক্ষণিক ১০ মেট্টিক টন খাদ্যশস্য বরাদ্দ দিয়েছেন। প্রয়োজনে আরও খাদ্যশস্যসহ প্রয়োজনী সহযোগিতার আশ্বাস দিয়েছেন তিনি।

রাঙামাটির বাঘাইছড়ি উপজেলার সাজেক ইউনিয়নে জুমিয়া পরিবারগুলোতে তিন মাস ধরে খাদ্য সংকট চলছে। পাহাড়ের পাদদেশে জুম চাষ, বাঁশ ও বনজ সম্পদ আহরণ করে জীবিকা নির্বাহ করে দুর্গম গ্রামগুলোর বাসিন্দারা। এ বছর জুম চাষে বিপর্যয় হওয়ায় এবং প্রাকৃতিক সম্পদের উৎস হ্রাস পাওয়ায় প্রাক-বর্ষা মৌসুম থেকে সাজেকের ১৫-২০টি দুর্গম গ্রামে অভাব দেখা দিয়েছে।

সাজেকের অধিকাংশ গ্রামে সড়ক যোগাযোগ ব্যবস্থা নেই। পায়ে হাঁটা পথে মাচালং বাজার থেকে পণ্য ক্রয় করে এ সব গ্রামে নেওয়া পর্যন্ত খরচ পড়ে ক্রয়মূল্যের তিনগুণ। যার কারণে সাজেকের অধিকাংশ গ্রামের মানুষ খাদ্য ক্রয় করতে পাচ্ছে না। এতে করে তীব্র খাদ্য সংকট দেখা দিয়েছে।




রাইজিংবিডি/খাগড়াছড়ি/২৭ এপ্রিল ২০১৭/নুরুচ্ছাফা মানিক/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়