ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

বুঝেশুনে আফগানিস্তানে সৈন্য বাড়ানোর সিদ্ধান্ত : মেরকেল

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪৬, ১১ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বুঝেশুনে আফগানিস্তানে সৈন্য বাড়ানোর সিদ্ধান্ত : মেরকেল

ন্যাটো মহাসচিব স্টোলটেনবার্গ ও জার্মান চ্যান্সেলর মেরকেল

আন্তর্জাতিক ডেস্ক : পরিস্থিতি বুঝেশুনে আফগানিস্তানে সৈন্য বাড়ানোর বিষয়ে সিদ্ধান্ত নেবে জার্মানি।

জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল বলেছেন, ‘আফগানিস্তানে সৈন্য বাড়ানের বিষয়ে তার দেশ প্রথম সারিতে নেই।’

যুক্তরাষ্ট্র ও ন্যাটো সেনাপ্রধানরা আফগানিস্তানে সৈন্য বাড়ানোর প্রস্তাব দিয়েছে। এ বিষয়ে বৃহস্পতিবার জার্মানির বার্লিনে ন্যাটো মহাসচিব স্টোলটেনবার্গ ও মেরকেলের মধ্যে আলোচনা হয়েছে।

আলোচনা শেষে সংবাদসম্মেলনে মেরকেল বলেন, ‘আমি মনে করি না, সেখানে (আফগানিস্তান) সৈন্য সংখ্যা বাড়ানোর বিষয়ে আমরা প্রথম সারিতে আছি।’

তিনি বলেন, আফগানিস্তানের উত্তরাঞ্চলে ন্যাটোর সামরিক প্রশিক্ষণে থাকবে জার্মানি। তবে সেনাপ্রধানদের প্রস্তাবের বিষয়ে ন্যাটোর মূল্যায়ন কী হয়, তা বুঝেশুনে পদক্ষেপ নেওয়া হবে।

আলজাজিরার প্রতিনিধির ভাষ্যমতে, মেরকেল ও স্টোলটেনবার্গের মধ্যে উষ্ম বাক্য বিনিময় হলেও আফগানিস্তানে সৈন্য বাড়ানোর বিষয়ে আগ্রহী মনে হয়নি জার্মানির চ্যান্সেলরকে।

বুধবার স্টোলটেনবার্গ ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মের সঙ্গে বৈঠক করেন। কয়েক সপ্তাহ আগে ন্যাটোর পক্ষ থেকে আফগানিস্তানে আরো সৈন্য পাঠানোর প্রস্তাব করা যুক্তরাজ্যকে।

তবে ন্যাটো মহাসচিব পরিস্কার করেছেন, সৈন্য সংখ্যা বাড়ানো মানে পূর্ণ যুদ্ধে ফিরে যাওয়া নয়। সেনাপ্রধানরা আরো সৈন্য চেয়ে অনুরোধ পাঠিয়েছেন ঠিক, কিন্তু তারা প্রশিক্ষণ, সহায়তা ও সহযোগিতায় কাজ করবেন- সরসারি যুদ্ধ করবেন না।



রাইজিংবিডি/ঢাকা/১১ মে ২০১৭/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়