ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

‘জীবন বাঁচাও, গতি কমাও’

আশরাফ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৫৭, ১৩ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘জীবন বাঁচাও, গতি কমাও’

নিজস্ব প্রতিবেদক : দৃশ্যপট-১ : জাতীয় সংসদের দক্ষিণ প্লাজা। শনিবার সকাল সাড়ে ১০টা। শতাধিক মোটরসাইকেলে বসা শ’ দুয়েক তরুণ। একটু পরই তারা রাজধানীর গুরুত্বপূর্ণ সড়কগুলো প্রদক্ষিণ করবে। উদ্দেশ্য নিরাপদ সড়কের লক্ষ্যে গাড়ির গতি কমিয়ে আনার প্রচারণা।

দৃশ্যপট-২ : মহাখালী বাস টার্মিনাল। সকাল ১১টা। একত্র হয়েছেন শতাধিক বাসচালক। বোর্ডে স্বাক্ষর করে শপথ নিচ্ছেন তারা-আবাসিক এলাকা, স্কুল, হাসপাতালসহ যেসব সড়কে পথচারী ও অযান্ত্রিক যানবাহন চলে, সেখানে ঘণ্টায় ৩০ কিলোমিটারের বেশি গতি তুলবেন না।

শনিবার ব্যতিক্রমী এ দুটি অনুষ্ঠানের আয়োজক বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক। ৮ থেকে ১৪ মে জাতিসংঘ ঘোষিত ‘গ্লোবাল রোড সেফটি উইক’ উদযাপন উপলক্ষে ব্র্যাক এই সড়ক নিরাপত্তা প্রচার অভিযানের আয়োজন করে। যানবাহনের গতি কমিয়ে আনার লক্ষ্যে এ প্রচার অভিযানের মূল প্রতিপাদ্য হচ্ছে ‘জীবন বাঁচাও, গতি কমাও’।

সকাল সাড়ে ১০টায় প্রচার অভিযানের উদ্বোধন করেন বিআরটিএর চেয়াম্যান ও জাতীয় সড়ক নিরাপত্তা কাউন্সিলের সদস্য সচিব মো. মশিয়ার রহমান। এ সময় সম্মানিত অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ডেনমার্কের বাংলাদেশস্থ রাষ্ট্রদূত মিকায়েল হেমনিতি উইন্টার, এশিয়ান ইনজুরি-থাইল্যান্ডের চেয়ারপারসন রত্মাওয়াডে হেমনিতি উইন্টার, ব্র্যাকের সড়ক নিরাপত্তা কর্মসূচির পরিচালক আহমেদ নাজমুল হুসেইন, অ্যাডভোকেসি কর্মসূচির পরিচালক কেএএম মোরশেদ প্রমুখ। প্রচার অভিযানে অংশ নেয় রোড রাইডার্স মোটর বাইক প্রুপের প্রায় ২০০ সদস্য।

উদ্বোধনকালে মো. মশিয়ার রহমান বলেন, ‘যানবাহনের মাত্রাতিরিক্ত গতি সড়ক দুর্ঘটনার অন্যতম কারণ। তাই আমাদের সবারই উচিত গাড়ির গতি কমানোর প্রচারণা চালানো।’

ডেনমার্কের রাষ্ট্রদূত বলেন, ‘জাতিসংঘের উদ্যোগে বিশ্বব্যাপী যে রোড সেফটি উইক উদযাপিত হচ্ছে, তারই অংশ হিসেবে আজ ব্র্যাকের এই আয়োজনে থাকতে পেরে আমি আনন্দিত। গাড়িচালকদের আহ্বান জানাই- আসুন ধীরে চলি, নিজে বাঁচি এবং অন্যদেরও বাঁচাই।’

ব্র্যাকের পক্ষে আহমেদ নাজমুল হুসেইন বলেন, ‘দুর্ঘটনারোধে ব্র্যাকের সড়ক নিরাপত্তা কর্মসূচি চালকদের প্রশিক্ষণ, প্রশিক্ষকদের প্রশিক্ষণ, জনসচেতনতা তৈরি ও গবেষণাকর্ম পরিচালনা করে আসছে। তারই ধারাবাহিকতায় আজকের এই আয়োজন।’

জাতীয় সংসদের দক্ষিণ প্লাজা থেকে শুরু হয়ে মহাখালী বাস টার্মিনালে আসার পর এখানকার বাসচালকরা এতে সংহতি প্রকাশ করেন। টার্মিনালের নেতাদের উপস্থিতিতে তারা নির্দিষ্ট গতিতে বাসচালনার অঙ্গীকার করেন।

পরে কাকলি-বনানী গিয়ে এই প্রচারাভিযান শেষ হয়। পথে কয়েক জায়গায় বাসচালক ও পথচারীদের মাঝে সড়ক নিরাপত্তায় সচেতনতামূলক লিফলেট বিতরণ করা হয়।



রাইজিংবিডি/ঢাকা/১৩ মে ২০১৭/আশরাফ/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়