ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

রাশিয়াকে গোপন তথ্য দেওয়ার পক্ষে ট্রাম্পের সাফাই

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪৩, ১৬ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রাশিয়াকে গোপন তথ্য দেওয়ার পক্ষে ট্রাম্পের সাফাই

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প রাশিয়ার সঙ্গে গোপন তথ্য বিনিময়ের বিষয়ে নিজের পক্ষে দ্ব্যর্থহীন ভাষায় সাফাই গাইলেন।

রাশিয়ার সঙ্গে রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ তথ্য বিনিময়ের অভিযোগ ওঠার পর ট্রাম্প বললেন, এ বিষয়ে তার ‘নিরঙ্কুশ অধিকার’ রয়েছে।

বিবিসি অনলাইনের ব্রেকিং নিউজে মঙ্গলবার এ তথ্য জানানো হয়েছে।

এক টুইটে ট্রাম্প দাবি করেছেন, ‘সন্ত্রাসবাদ ও বিমানসংস্থার নিরাপত্তাবিষয়ক ঘটনা’ তিনি রাশিয়ার সঙ্গে শেয়ার করেছেন এবং তিনি চাইছিলেন কথাকথিত ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে রাশিয়া আরো শক্তিশালী ভূমিক গ্রহণ করুক।

গত সপ্তাহে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সঙ্গে ওভাল অফিসে বৈঠক করেন ট্রাম্প। মার্কিন গণমাধ্যমে বলা হয়, ট্রাম্প এমন সব বিষয় বিনিময় করেছেন, যা করাতে তার অনুমোদন নেই।

স্থানীয় সময় মঙ্গলবার সকালে এই টুইটে ট্রাম্প বলেছেন, ‘প্রেসিডেন্ট হিসেবে আমি (হোয়াইট হাউসে নির্ধারিত বৈঠকে) রাশিয়ার সঙ্গে তথ্য বিনিময় করতে চেয়েছি, যা করায় আমার যথার্থ অধিকার রয়েছে, সেসব ছিল সন্ত্রাসবাদ ও এয়ারলাইনের নিরাপত্তাবিষয়ক তথ্য।’

তিনি আরো বলেন, ‘মানবিক কারণে, সেইসঙ্গে আমি চাই আইএস ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে রাশিয়া আরো বড় পদক্ষেপ নিক।’

ওয়াশিংটন পোস্টের এক খবরে বলা হয়েছে, প্রেসিডেন্ট ট্রাম্প নিঃসংশয়ে ধারণা করেন, বিমানে আইএস সদস্যরা ল্যাপটপ কম্পিউটার ব্যবহার করে থাকে। এ নিয়ে তথ্য বিনিমিয় প্রেসিডেন্টের জন্য অবৈধ নয়।

কিন্তু ট্রাম্পের এ পদক্ষেপ ডেমোক্র্যাট শিবির থেকে ব্যাপক সমালোচিত হচ্ছে এবং ট্রাম্পের নিজ দল রিপাবলিকান পার্টির আইনপ্রণেতারা এ বিষয়ে তার কাছে ব্যাখ্যা চেয়েছেন।



রাইজিংবিডি/ঢাকা/১৬ মে ২০১৭/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়