ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

ভ্যাট মেলার উদ্বোধন

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫৬, ১৬ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ভ্যাট মেলার উদ্বোধন

অর্থনৈতিক প্রতিবেদক : অনলাইন ভ্যাট নিবন্ধন নিয়ে করদাতাদের মধ্যে জনসচেতনতা বৃদ্ধি ও ভ্যাট নিবন্ধন সংখ্যা বাড়াতে প্রথমবারের মতো শুরু হয়েছে ভ্যাট রেজিস্ট্রেশন মেলা।

মঙ্গলবার বিকেলে রাজধানীর কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটে (পূর্ব) জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমান ওই মেলা আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন।

আজ ( ১৬ মে) শুরু হওয়া এ মেলা চলবে আগামী ২৩ মে পর্যন্ত। এর মধ্যে রাজধানীর চারটি কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট (পূর্ব, পশ্চিম, উত্তর, দক্ষিণ) ও রংপুর ভ্যাট কমিশনারেটে ১৬ মে থেকে ১৮ পর্যন্ত ভ্যাট রেজিস্ট্রেশন মেলা চলবে।

১৮ মে থেকে ২০ মে পর্যন্ত রাজশাহী, যশোর, খুলনা এবং ২১ মে থেকে ২৩ মে পর্যন্ত চট্টগ্রাম, কুমিল্লা, সিলেট কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটে চলবে ওই মেলা।

মেলা উপলক্ষে এরই মধ্যে মাইকিং, বিলবোর্ড, মার্কেট ও ব্যবসা প্রতিষ্ঠানে লিফলেট বিতরণ করা শুরু হয়েছে।



আগামী ১ জুলাই থেকে নতুন ভ্যাট আইন কার্যকর হবে এবং পুরাতন ১১ ডিজিটের ভ্যাট নিবন্ধন বাতিল হয়ে যাবে। এ কারণে সময় থাকতে মেলায় এসে উৎসবমুখর পরিবেশে দ্রুত এবং সহজ উপায়ে অনলাইনে ভ্যাট নিবন্ধনের সুযোগ গ্রহণ করা যাবে।

মেলায় নিবন্ধন পেতে মেলায় রেজিস্ট্রেশনের জন্য ই-টিআইএন নম্বর বা সনদ, জাতীয় পরিচয়পত্র, ব্যাংক হিসাব নম্বর, লিমিটেড কোম্পানির ক্ষেত্রে ই-কর্পোরেশন নম্বর ও পরিচালক বা অংশীদার বা স্বত্বাধিকারীর পদবি, শেয়ারের কাগজপত্র নিতে হবে ব্যবসায়ীদের।

এছাড়া নিবন্ধনের সময় বার্ষিক টার্নওভারের পরিমাণ, নিজস্ব ই-মেইল ও মোবাইল নম্বর সরবরাহের ঠিকানা, কেন্দ্রীয় নিবন্ধন বা শাখা নিবন্ধন বিষয়ক সিদ্ধান্ত, উৎস কর্তনকারী কিনা, সম্পূরক শুল্ক আরোপযোগ্য পণ্য উৎপাদন করে কিনা, ব্যবসায় ও অর্থনৈতিক কার্যক্রমের প্রকৃত তথ্য দিতে হবে। মেলায়  দেওয়া হবে ৯ ডিজিটের নতুন নিবন্ধন নম্বর।

ভ্যাট রেজিস্ট্রেশন ফেয়ার উপলক্ষে ব্যবসায়ী সংগঠনকে চিঠি দেওয়া হয়েছে। বাসে অস্থায়ীভাবে ‘ভ্যাট অনলাইন মোবাইল হেল্প ডেস্ক’ চালু করেছে এনবিআর।

গত ১০ মে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত হেল্প ডেস্ক উদ্বোধন করেন। প্রাথমিকভাবে ঢাকায় ৪টি বাসে এ ভ্রাম্যমাণ হেল্প ডেস্ক চালু করা হয়েছে। এছাড়া ঢাকায় আরো ৩টি এসি ও চট্টগ্রাম ২টি বাসে এ ভ্রাম্যমাণ হেল্প ডেস্ক চালু করা হবে।

প্রতিদিন সকাল থেকে বিকেল পর্যন্ত বিভিন্ন স্পটে অবস্থান করবে ভ্যাট অনলাইন মোবাইল হেল্প ডেস্কের বাস। ব্যবসায়ীদের ভ্যাট রেজিস্ট্রেশনে সহযোগিতা করতে বাসে থাকবেন ভ্যাট কর্মকর্তারা। এছাড়া ১২টি সার্ভিস সেন্টার থেকে অনলাইনে ভ্যাট ব্যবসায়ীদের সহায়তা করা হয়েছে।



রাইজিংবিডি/ঢাকা/১৬ মে ২০১৭/এম এ রহমান/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়