ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

বঙ্গবন্ধু সাফারি পার্কে বাচ্চা দিয়েছে জেব্রা

হাসমত আলী || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১৮, ১৬ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বঙ্গবন্ধু সাফারি পার্কে বাচ্চা দিয়েছে জেব্রা

নিজস্ব প্রতিবেদক, গাজীপুর : গাজীপুরস্থ বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে আফ্রিকা থেকে আনা জেব্রা একটি বাচ্চার জন্ম দিয়েছে।

পার্কের নির্ধারিত এলাকায় রোববার বিকেলে প্রাকৃতিক পরিবেশে বাচ্চাটি জন্ম নেয়। এখন শাবক ও তার মা জেব্রা সুস্থ আছে এবং বাচ্চাটি মায়ের সঙ্গে ঘুরে বেড়াচ্ছে।

পার্কে ওয়াইল্ড লাইফ সুপারভাইজার মো. সরোয়ার হোসেন খান জানান, সম্পূর্ণ প্রাকৃতিক পরিবেশে জন্ম নিয়েছে ওই জেব্রা শাবকটি। এ পার্কে জেব্রার বাচ্চা দেওয়া এটাই প্রথম। মা জেব্রা ও শাবক জেব্রা সুস্থ আছে। এখন সে মায়ের সঙ্গেই পার্কে ছুটে বেড়াচ্ছে। শাবকটি নিয়মিত মায়ের দুধও পান করছে।

তিনি বলেন, আনুমানিক এক সপ্তাহ পর থেকে বাচ্চাটি ঘাস খেতে শুরু করবে। ঘাস খেলেও পাশাপাশি প্রায় ৭/৮ মাস বয়স পর্যন্ত বাচ্চা তার মায়ের দুধ পান করে থাকে।  জেব্রা ঘাস ছাড়াও লতা-পাতা খায়।

তিনি জানান, আফ্রিকা থেকে ২০১৫ সালে এ পার্কে পাঁচটা পুরুষ ও ছয়টা মাদী জেব্রা আনা হয়। শাবকটি নিয়ে পার্কে জেব্রা পরিবারের মোট সদস্য সংখ্যা হলো ১২। পুরুষ জেব্রা চার বছরে এবং মাদী জেব্রা তিন বছর বয়সে সাধারণত বয়োপ্রাপ্ত হয়। এদের গর্ভকালীন সময় সাধারণত ১২-১৩ মাস হয়। প্রাকৃতিকভাবে জেব্রা সাধারণত ২০ বছরের মতো বাঁচে। আর সংরক্ষিত এলাকায় (চিরিয়াখানা বা সাফারি পার্কে) এদের ৪০ বছর পর্যন্ত বেঁচে থাকার রেকর্ড রয়েছে।

তিনি জানান, সংরক্ষিত এলাকায় বেশি বাঁচার কারণ এখানে পর্যপ্ত টেক কেয়ার ( খাবার এবং চিকিৎসা) দেওয়া হয়।

জেব্রা স্তন্যপায়ী শ্রেণির প্রাণি। এদের বেশি পাওয়া যায় এ্যাঙ্গোলার দক্ষিণ পশ্চিমাঞ্চল, নামিবিয়া ও আফ্রিকায়। জেব্রা প্রাকৃতিক পরিবেশে সাধারণত দলবদ্ধভাবে চলা ফেরা করতে ভালবাসে।



রাইজিংবিডি/ গাজীপুর / ১৬ মে ২০১৭/ হাসমত আলী/রুহুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়