ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

পাইলট হিসেবে খন্ডকালীন চাকরি করতেন ডাচ রাজা

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:২৯, ১৮ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পাইলট হিসেবে খন্ডকালীন চাকরি করতেন ডাচ রাজা

আন্তর্জাতিক ডেস্ক : নেদারল্যান্ডের রাজা উইলেম আলেক্সান্ডার স্বীকার করেছেন, তিনি দুই দশকেরও বেশি সময় ধরে তিনি দেশের পতাকাবাহী বিমান সংস্থা কেএলএম’এ খন্ডকালীন চাকরি করেছেন। বুধবার একটি পত্রিকাকে দেওয়া সাক্ষাৎকারে তিনি এ তথ্য জানিয়েছেন?।

সম্প্রতি ‘অতিথি পাইলট’ রাজা আলেক্সান্ডার অবসর নিয়েছেন। দীর্ঘ ২১ বছর কেএলএম’এর ফকার-৭০ বিমানের কো-পাইলট হিসেবে কাজ করেছেন তিনি। এখন অবশ্য তিনি বোয়িং ৭৩৭ চালানোর প্রশিক্ষণ নেবেন।

রাজা আলেক্সান্ডার জানিয়েছেন, ‘অতিথি পাইলট’ হিসেবে তাকে মাসে দুবার কাজে যোগ দিতে হতো। অবশ্য প্রতিবারই তিনি কো-পাইলট হিসেবে কাজ করেছেন।

বিমান চালানাকে শখ হিসেবে উল্লেখ করে রাজা জানান, এর মাধ্যমে তিনি রাজকীয় দায়িত্ব থেকে কিছুটা মুক্ত থাকতে পারতেন এবং সম্পূর্ণভাবে অন্য কিছুর ওপর মনোযোগ দিতে পারতেন।

তিনি বলেন, ‘আপনার কাছে একটি বিমান, যাত্রী ও ক্রু রয়েছে। তাদের প্রতি আপনার দায়িত্ব রয়েছে। আপনি পৃথিবী থেকে আপনার সমস্যাগুলো আকাশে নিয়ে যেতে পারেন না।  আপনাকে পুরোপুরি ভিন্ন একটি বিষয়ে মনসংযোগ করতে হবে। আর এটাই আমার জন্য বিমান চালনার সবচেয়ে আরামদায়ক অংশ।’

রাজা উইলেম আলেক্সান্ডার যে একজন যোগ্য পাইলট এবং তিনি যে মাঝে মাঝে কেএলএম’এর যাত্রীবাহী বিমান চালান এটা অবশ্য গোপনীয় বিষয় নয়। তবে তিনি কতোবার বিমান চালিয়েছেন এটা আর আগে কখনো জানা যায়নি।

আলেক্সান্ডার জানিয়েছেন, তাকে লোকজন খুব কমই চিনত। কারণ ৯/১১ এর পর বিমানের নিরাপত্তায় কড়াকড়ি আরোপ করা হলে যাত্রীরা আর পাইলটের কক্ষে ঢোকার সুযোগ পেত না।




রাইজিংবিডি/ঢাকা/১৮ মে ২০১৭/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়