ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

বিচারহীনতার কারণেই নারী নির্যাতন বেড়েছে : ন্যাপ

এসকে রেজা পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪৯, ১৮ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিচারহীনতার কারণেই নারী নির্যাতন বেড়েছে : ন্যাপ

জ্যেষ্ঠ প্রতিবেদক : দেশে বিচারহীনতার সংস্কৃতির চর্চার কারণে ধর্ষণ-খুন-রাহাজানির মতো ঘটনা বৃদ্ধি পেয়েছে বলে মন্তব্য করছেন বাংলাদেশ ন্যাপের মহাসচিব এম গোলাম মোস্তফা ভুইয়া।

অপরাধীরা প্রভাবশালী ও রাজনৈতিক পরিবারের সদস্য হওয়ায় সঠিকভাবে তদন্ত ও বিচার হয় না বলেও অভিযোগ করেন তিনি।

বৃহস্পতিবার দুপুরে রাজধানীর নয়াপল্টনে ন্যাপ কার্যালয়ের ‘যাদু মিয়া মিলনায়তনে’ এক প্রতিবাদ সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

রাজধানীর একটি হোটেলে দুই বিশ্ববিদ্যালয় ছাত্রীকে ধর্ষণের নিন্দা ও প্রতিবাদ জানাতে এ প্রতিবাদ সভার আয়োজন করে বাংলাদেশ মহিলা ন্যাপ।

গোলাম মোস্তফা বলেন, ‘বিভিন্ন অপরাধের সাথে যুক্ত ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ ও সুষ্ঠ বিচার প্রক্রিয়া চালু করতে পারলে এ ধরনের অপরাধ রোধ করা সম্ভব। কোনো একটি নারী নির্যাতনের যদি দৃষ্টান্তমূলক বিচার এবং কঠোর শাস্তি হতো তাহলে নির্যাতনকারী ও ধর্ষকরা পরবর্তী ঘটনা ঘটাতে সাহস পেত না।’

তিনি বলেন, ‘রাষ্ট্র, সরকারি বাহিনী, আইনশৃঙ্খলা বাহিনী, ক্ষমতাবানরা ধর্ষণকারীর পক্ষ নিচ্ছে। এজন্য এর বিরুদ্ধে নারী সমাজকেই সমাজের সকল অংশকে নিয়ে প্রতিরোধ গড়ে তুলতে হবে।’

সভায় মহিলা ন্যাপের নেতারা বলেন, ‘নারীর নিরাপদ জীবনযাপনের নিশ্চিয়তার দায়িত্ব রাষ্ট্রকেই নিতে হবে। অবিলম্বে সব ধর্ষণ নির্যাতনের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে।’

তারা বলেন, একটি সমাজে নারীর কী অবস্থান হবে, তা আসলে নির্ভর করে রাষ্ট্রের দৃষ্টিভঙ্গির ওপর। কাজেই নারীর নিরাপত্তার দায়িত্ব এবং নারী-পুরুষ সমতার দায়িত্ব রাষ্ট্রকেই নিতে হবে।

মহিলা ন্যাপ সমন্বয়কারী অধ্যাপিকা শিউলী সুলতানার সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন ন্যাপ সম্পাদক কামাল ভুইয়া, মতিয়ারা চৌধুরী মিনু, নগর কমিটির সদস্য সচিব মো. শহীদুননবী ডাবলু, জাতীয় ছাত্র কেন্দ্রের সমন্বয়কারী সোলায়মান সোহেল, মহিলা ন্যাপ সমন্বয় কমিটির সদস্য আমেনা খাতুন মনি, অ্যাডভোকেট সুলতানা বেগম, ফাতেমা আক্তার লাকি, রিভা আক্তার, সালমা সুলতানা প্রমুখ।



রাইজিংবিডি/ঢাকা/১৮ মে ২০১৭/রেজা/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়