ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ঢাকার চার নদী সংকটাপন্ন

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:১৫, ৯ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ঢাকার চার নদী সংকটাপন্ন

সংসদ প্রতিবেদক : ঢাকার চার নদী- বুড়িগঙ্গা, তুরাগ, বালু ও শীতলক্ষ্যাকে পরিবেশগত সংকটাপন্ন এলাকা হিসেবে ঘোষণা করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের উদ্যোগ নেওয়া হয়েছে।

রোববার সংসদে প্রশ্নোত্তর পর্বে সরকার দলীয় সংসদ সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরীর প্রশ্নের জবাবে বন ও পরিবেশমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু এ তথ্য জানান।

মন্ত্রী বলেন, নদীদূষণ রোধে নৌ পরিবহনমন্ত্রীর নেতৃত্বে বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের প্রধানদের সমন্বয়ে একটি টাস্কফোর্স গঠন করা হয়েছে। এই টাস্কফোর্স নিয়মিত সভার মাধ্যমে করণীয় নির্ধারণ এবং তা বাস্তবায়নে কার্যকরী পদক্ষেপ নিয়ে থাকে। এ ছাড়া বর্জ্য নির্গমনকারী সব কারখানায় বর্জ্য পরিশোধনাগার (ইটিপি) স্থাপন ও পরিবেশগত ছাড়পত্র গ্রহণ বাধ্যতামূলক করা হয়েছে।

আওয়ামী লীগের সদস্য দিদারুল ইসলামের তারকা চিহ্নিত প্রশ্নের জবাবে আনোয়ার হোসেন মঞ্জু জানান, জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ডে সরকারের রাজস্ব বাজেট থেকে ২০০৯-১০ থেকে ২০১৬-১৭ অর্থবছর পর্যন্ত ৩ হাজার ১০০ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। ইতিমধ্যে ট্রাস্ট ফান্ড থেকে ৫০১টি প্রকল্প গ্রহণ করা হয়েছে। এর মধ্যে ২১৩টি প্রকল্প সফলভাবে সমাপ্ত হয়েছে। এ ছাড়া জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় প্রয়োজনীয় অন্যান্য পদক্ষেপ নেওয়া হয়েছে।

সরকার দলীয় সংসদ সদস্য এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, ঢাকা শহরে ধুলিদূষণের পরিমাণ পরিবেশ সংরক্ষণ বিধিমালা ১৯৯৭ এর মানমাত্রার চেয়ে তিন গুণেরও বেশি। এই বায়ুদূষণের মাত্রা ও এর উৎস চিহ্নিত করতে সুইডেনের একটি গবেষণা প্রতিষ্ঠানের সহায়তায় পরিবেশ অধিদপ্তর একটি গবেষণা কার্যক্রম পরিচালনা করেছে। এতে দেখা যায়, শুষ্ক মৌসুমে ঢাকা শহরে ধুলিদূষণের মাত্রা অত্যধিক। যা পরিবেশ সংরক্ষণ বিধিমালা ১৯৯৭ এর মানমাত্রা অপেক্ষা অনেক বেশি। গবেষণার ফলাফল অনুযায়ী, ঢাকা শহরের ধুলিদূষণের অন্যতম উৎস হলো ঢাকার পাশ্ববর্তী ইটভাটা (৫৮ শতাংশ), খোলা অবস্থায় নির্মাণ কার্যক্রম পরিচালনা (১৮ শতাংশ) ও যানবাহন (১০ শতাংশ)।




রাইজিংবিডি/ঢাকা/৯ জুলাই ২০১৭/এম এ রহমান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়