ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

মাগুরায় ভেঙে পড়ল রাজা সীতারামের অষ্টকোণ মন্দির

মো. আনোয়ার হোসেন শাহীন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:০৩, ২৭ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মাগুরায় ভেঙে পড়ল রাজা সীতারামের অষ্টকোণ মন্দির

মাগুরা প্রতিনিধি: অবশেষে ভেঙে পড়ল মাগুরার মহম্মদপুর উপজেলা সদরের রাজা সীতারাম রায়ের নির্মিত অষ্টকোণ মন্দির। সংস্কার না হওয়ায় প্রায় ৪০০ বছরের পুরনো মন্দিরটি  বুধবার বিকেলে ধ্বসে পড়ে।

মাগুরা জেলা শহর থেকে ২৬ কিলোমিটার দূরে মধুমতি-নবগঙ্গা নদী  বিধৌত জনপদ মহম্মদপুর একসময় ছিল রাজা সীতারাম রায়ের ভূষণা রাজ্যের রাজধানী।  মুঘলদের বিরুদ্ধে রাজা সীতারামের স্বাধীনতা সংগ্রামের বীরত্বের ইতিহাস আজও মানুষের মুখে মুখে ফেরে।

মন্দিরের পাশের বাসিন্দা শ্রী কানু তেওয়ারী জানান, মন্দিরটির দালান আট কোণ ছিল। ৫০-৬০ বছর আগে অনেক উঁচু ছিল। ছিল নানা কারু কাজ। সংরক্ষণ আর সংস্কার না করায় মন্দিরটি ক্ষতিগ্রস্ত হয়। একশ্রেণির লোকজন মন্দিরের ইট খুলে নেওয়ায় মন্দিরটির অবশিষ্ট অংশও বিলীন হয়ে গেল।

দেখা গেছে, কালের সাক্ষী হয়ে আজও দাঁড়িয়ে আছে রাজা সীতারাম রায়ের দ্বিতল ভবন, দোলমঞ্চ, তার খননকৃত দীঘি। রাজবাড়ীর জানালা-দরজা সব খুলে নিয়ে গেছে। জায়গাজমি বেদখলে । সংস্কারের তেমন কোন উদ্যোগ নেওয়া হয়নি।

 


মুর্শিদাবাদের নবাব সরকারের একজন আমলা রাজা সীতারাম রায়ের  নির্মিত অসংখ্য নান্দনিক কারুকার্য খচিত স্থাপনা রয়েছে। যা স্থানীয়ভাবে রাজবাড়ী নামে পরিচিত।  সীতারাম এ স্থানটিতে গড়ে তোলেন অসংখ্য দুর্ভেদ্য দুর্গ, কাচারিবাড়ি পরিখা পরিবেষ্টিত রাজপ্রাসাদ, পূজার্চনার জন্য দেবালয়, জনহিতার্থে খনন করেন বেশ কিছু বিশালাকার জলাশয়।

কালের সাক্ষী হয়ে আজো দাঁড়িয়ে আছে বেশ কয়েকটি স্থাপনা। সংস্কারের অভাবে তাও ধ্বংস হয়ে যাচ্ছে। সাথে হারিয়ে যাচ্ছে তার পুরনো ঐতিহ্য ও সৌন্দর্য।

মহম্মদপুর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) চৌধুরী রওশন ইসলাম জানান, মহম্মদপুরের রাজা সীতারামের স্থাপনাগুলো সংরক্ষণে তিনি উদ্যেগ নেবেন ।

 

 

রাইজিংবিডি/মাগুরা/ ২৭ জুলাই ২০১৭/মো. আনোয়ার হোসেন শাহীন/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়