ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

কালিহাতীতে রেল সেতুতে ধস : রেল যোগাযোগ বন্ধ

শাহরিয়ার সিফাত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২৪, ২০ আগস্ট ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কালিহাতীতে রেল সেতুতে ধস : রেল যোগাযোগ বন্ধ

নিজস্ব প্রতিবেদক, টাঙ্গাইল : জেলার কালিহাতীতে বন্যার ফলে যমুনা নদীর শাখা পৌলী নদীর ওপর অবস্থিত পৌলী রেল সেতুর মাটি সরে যাওয়ায় রাজধানী ঢাকার সঙ্গে উত্তর ও দক্ষিণাঞ্চলের  রেলপথে যোগাযোগ বন্ধ রয়েছে।

রোববার সকালে কালিহাতী উপজেলার পৌলী এলাকায় এই ঘটনা ঘটে। ঘটনাস্থলে নীলফামারীর চিলাহাটি থেকে ঢাকাগামী নীল সাগর এক্সপ্রেস ট্রেনটি আটকা পড়েছে।

ঘটনার পর দুপুরে রেলমন্ত্রী মুজিবুল হক ও রেল মন্ত্রণালয়ের কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেছেন। ধারণা করা হচ্ছে আগামীকাল সোমবার বিকেল নাগাদ রেল যোগাযোগ স্বাভাবিক হবে।

 



এদিকে স্থানীয় এলাকাবাসীদের সাহসিকতায় বড় ধরনের দুর্ঘটনা থেকে রক্ষা পেয়েছে নীল সাগর ট্রেনটি।

বঙ্গবন্ধু সেতু পূর্ব রেলওয়ে সূত্র জানায়, রোববার সকালে নীলফামারীর চিলাহাটি থেকে ছেড়ে আসা ঢাকাগামী নীল সাগর এক্সপ্রেস ট্রেনটি পৌলী নদীর ওপর নির্মিত রেল ব্রিজের কাছে পৌঁছলে ট্রেনটির চালক স্থানীয় কিছু লোকজনের উড়ানো একটি লাল নিশানা দেখতে পেয়ে ট্রেন থামিয়ে দেন। পরে পৌলী ব্রিজের ওপর প্রায় ৩০ ফুট গভীর গর্ত দেখেন ট্রেনটির দায়িত্বে থাকা কর্মকর্তা।

টাঙ্গাইলের ঘারিন্দা রেল স্টেশন মাস্টার মো. জালাল উদ্দিন জানান, সকাল সাড়ে ৫টার দিকে খুলনা থেকে ঢাকাগামী সুন্দরবন এক্সপ্রেস ট্রেনটি যমুনার শাখা নদী পৌলী নদীর ওপর অবস্থিত কালিহাতী উপজেলার পৌলী রেল ব্রিজ এলাকা অতিক্রম করার পর পরই পৌলী রেল ব্রিজের ৩০ ফিট এলাকা জুড়ে এপ্রোচ অংশ ধসে পড়ে। বন্যার পানিতে মাটি নরম হয়ে যাওয়ায় এই ঘটনা ঘটেছে। পরে স্থানীয়রা এটি দেখার পর রেললাইনে লাল নিশান উড়িয়ে দেয়। এ সময় নীলফামারী থেকে আসা নীল সাগর এক্সপ্রেস ট্রেনটি সেখানে থামিয়ে দেওয়া হয়। রেল লাইনের নিরাপত্তা জনিত কারণে ঢাকার সঙ্গে উত্তরবঙ্গ ও দক্ষিণাঞ্চলের ট্রেন চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। ঘটনাস্থলে ঢাকাগামী নীলফামারী এক্সপ্রেস ট্রেনটি আটকা পড়েছে।

 



এ ছাড়া বঙ্গবন্ধু সেতুর পূর্ব স্টেশনে ঢাকাগামী রংপুর এক্সপ্রেস, বঙ্গবন্ধু সেতুর পশ্চিম স্টেশনে দিনাজপুর থেকে ঢাকাগামী একতা এক্সপ্রেস এবং ঢাকা থেকে রাজশাহীগামী ধূমকেতু এক্সপ্রেস ট্রেনগুলো জয়দেবপুর রেলস্টেশনে আটকা পড়ে আছে।

এদিকে ঘটনার পর সকাল সাড়ে ১০টার দিকে পাকশী ও ঢাকা থেকে রেলওয়ে প্রকৌশল বিভাগের কর্মীরা ক্ষতিগ্রস্ত রেললাইন মেরামত শুরু করে । পরে দুপুরে ঘটনাস্থল পরিদর্শন করেন রেলমন্ত্রী মুজিবুল হক।

পরিদর্শন শেষে তিনি সাংবাদিকদের বলেন, মেরামতের প্রয়োজনীয় লোকবলসহ মালামাল ইতিমধ্যেই ঘটনাস্থলে চলে এসেছে। অতিদ্রুতই এ রেলব্রিজটি মেরামত করা হবে। তবে আগামীকাল দুপুরের মধ্যেই ট্রেন চলাচল স্বাভাবিক হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

তিনি আরো বলেন, প্রবল স্রোতের কারণে আমাদের বাঁধটি ভেঙে গেছে। যাতে আমাদের ট্রেন চলাচল ব্যাহত হয়েছে। আমরা যাতে অতিদ্রুত ট্রেন চালাতে পারি সেজন্য আমরা সর্বাত্মক প্রচেষ্টা নিয়েছি।

 



এ সময় জেলা প্রশাসক খান মোহাম্মদ নুরুল আমিন, পুলিশ সুপার মাহবুব আলমসহ রেলবিভাগের ঊর্ধ্বতন কর্মকতারা উপস্থিত ছিলেন।

এদিকে মাঝপথে আটকে পড়ায় ব্যাপক ভোগান্তি পোহাতে হয়েছে নীলসাগর এক্সপ্রেস ট্রেনের যাত্রীদের। ট্রেন থেকে নেমে পায়ে হেঁটে দীর্ঘ পথ পাড়ি দিতে হয়েছে তাদের।

রেলওয়ে কর্তৃপক্ষ জানিয়েছে পৌলী ব্রিজে রেলসেতু ধসে পড়ার ঘটনায় আজ ঢাকা থেকে উত্তর-দক্ষিণাঞ্চলের সব ট্রেনের সূচি বাতিল করা হয়েছে। এ ছাড়া আজ এবং আগামীকাল সোমবারের কলকাতা থেকে আসা মৈত্রী ট্রেনের সূচিও বাতিল করা হয়েছে।



রাইজিংবিডি/টাঙ্গাইল/২০ আগস্ট ২০১৭/শাহরিয়ার সিফাত/রুহুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়