ঢাকা, সোমবার, ৩১ আষাঢ় ১৪২৫, ১৬ জুলাই ২০১৮
Risingbd
সর্বশেষ:

মাগুরায় শতাধিক হাইড্রোলিক হর্ন অপসারণ

মো. আনোয়ার হোসেন শাহীন : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৭-০৮-২৩ ৭:৩০:৫৯ পিএম     ||     আপডেট: ২০১৭-০৮-২৩ ৭:৩০:৫৯ পিএম

মাগুরা প্রতিনিধি : মাগুরায় শব্দ দূষণের জন্য সবচেয়ে দায়ী শতাধিক গাড়ির হাইড্রোলিক হর্ন অপসারণ করেছে ট্রাফিক বিভাগ।

আজ বুধবার দুপুর থেকে বিকেল পর্যন্ত শহরের কয়েকটি পয়েন্টে হর্ন অপসারণের অভিযান চলে। মাগুরায় প্রায় ৬০ কিলোমিটার মহাসড়কের পাশে বেশ কিছু হাসপাতাল, শিশু বিদ্যালয়, উচ্চ বিদ্যালয়, কলেজ ও হাটবাজার রয়েছে। এসব এলাকা দিয়ে যাওয়ার সময় বাস, ট্রাকসহ সব বড় বড় যানবাহন হাইড্রোলিক হর্ন ব্যবহার করে। ফলে উচ্চশব্দের প্রভাবে অনেকে অসুস্থ হয়ে পড়েন।

এ ব্যাপারে মাগুরা সিভিল সার্জন অফিসের প্রধান স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা জিল্লুর রহমান জানান, মাত্রাতিরিক্ত শব্দ মানুষের শরীরের জন্য ক্ষতিকর। এর জন্য শিশু, নারী, বৃদ্ধ ও অসুস্থ মানুষের মৃত্যু পর্যন্ত হতে পারে। অনেক ক্ষেত্রে এটি শিশুদের বধিরতার কারণ হিসেবে দেখা দেয়। এ কারণে সব বাস, ট্রাক থেকে উচ্চশক্তির এ হাইড্রোলিক হর্ন অপসারণ জরুরি।

জেলা ট্রাফিক পুলিশের ইন্সপেক্টর সালাউদ্দিন আহমেদ জানান, ভারতের পাহাড়ি অঞ্চলে হাতির উপদ্রব থেকে বাঁচতে হাইড্রোলিক হর্ন ব্যবহার করা হয়। আর এ দেশে সেই হর্ন ব্যবহার করা হয় বাস, ট্রাকের হর্ন হিসেবে। যা জনস্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ। এ ব্যাপারে পুলিশ হেড কোয়ার্টারের নির্দেশে তারা হাইড্রোলিক হর্ন অপসারণের কাজ শুরু করেছেন।

তিনি জানান, শতাধিক হাইড্রোলিক হর্ন অপসারণ করা হয়েছে। এ ব্যাপারে সংশ্লিষ্ট গাড়ির বিরুদ্ধে ৫০টি মামলা হয়েছে। তিনি জানান, সম্প্রতি হাইকোর্ট থেকেও হাইড্রোলিক হর্ন ব্যবহার বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে। 



রাইজিংবিডি/মাগুরা/২৩ আগস্ট ২০১৭/মো. আনোয়ার হোসেন শাহীন/বকুল

Walton Laptop
 
     
Walton