ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

বিবসন ছবি ছাপার ক্ষতিপূরণ পেলেন রাজবধূ কেট

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:০১, ৬ সেপ্টেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিবসন ছবি ছাপার ক্ষতিপূরণ পেলেন রাজবধূ কেট

ব্রিটিশ রাজবধূ ডাচেস অব ক্যামব্রিজ ক্যাথেরিন

আন্তর্জাতিক ডেস্ক : বিনা অনুমতিতে গোপনে তোলা বিবসন ছপি ছাপানোয় একটি ফরাসি ম্যাগাজিনের কাছ থেকে ক্ষতিপূরণ পেলেন জননন্দিত ব্রিটিশ রাজবধূ কেট মিডলটন।

কেট মিডলটন বা ক্যাথেরিনের বিবস্ত্র ছবি প্রকাশ করায় ডিউক ও ডাচেস অব ক্যামব্রিজ ফরাসি ম্যাগাজিন ‘ক্লোজার’-এর বিরুদ্ধে মামলা করেন। মঙ্গলবার ফ্রান্সের আদালতে মামলার রায়ে জিতেছেন ব্রিটিশ রাজসিংহাসনের দ্বিতীয় উত্তরাধিকারী প্রিন্স উইলিয়াম ও তার স্ত্রী ক্যাথেরিন।

পাঁচ বছর আগে ২০১২ সালে ফ্রান্সের প্রোভেন্সে ছুটি কাটানোর সময় কেট ও উইলিয়ামের ব্যক্তিগত গোপন মুহূর্তের ছবি তোলেন ফটোগ্রাফাররা। সেদিন বিবসন হয়ে রৌদ্রস্নান করছিলেন তারা। সেসব ছবি ক্লোজার ম্যাগাজিনের প্রচ্ছদ ও ভেতরের পাতায় বড় বড় করে ছাপানো হয়। ডিউক অব ক্যামব্রিজ প্রিন্স উইলিয়াম এ ঘটনাকে ব্যক্তিগত গোপনীয়তায় ‘যন্ত্রণাময় আঘাত’ বলে অভিহিত করেন।

ফ্রান্সের আদালত ক্লোজার ম্যাগাজিনের সম্পাদক ও মালিক প্রত্যেককে আলাদাভাবে ৪৫ হাজার ইউরো করে জরিমানা করেছেন। এ ধরনের ক্ষতিপূরণ মামলায় যা সর্বোচ্চ জরিমানা।
 


তবে প্রত্যেকে ৫০ হাজার ইউরো কের কেট ও উইলিয়াম মোট ১ লাখ ইউরো ক্ষতিপূরণ পেয়েছেন। বিবিসি জানিয়েছে, ক্ষতিপূরণের অর্থ রাজদম্পতি কোনো দাতব্য প্রতিষ্ঠানে দান করবেন। তাদের আইনজীবীরা ১৬ লাখ ইউরো ক্ষতিপূরণ দাবি করে মামলা করেছিলেন।

ডাচেস অব ক্যামব্রিজ ক্যাথেরিনের সাঁতারের পোশাক পরা ছবি ছাপানোর আরেকটি মামলায় মঙ্গলবার একই আদালত রায় দেন। এই মামলায় ৩ হাজার ইউরো ক্ষতিপূরণ পেয়েছেন ক্যাথেরিন।

মে মাসে মামলার শুনানি শুরু হয়। ক্লোজারের ফটোগ্রাফার ও প্রাক্তন সম্পাদকসহ এ মামলায় ছয়জনের বিরুদ্ধে অভিযোগ আনা হয়। তারা সবাই দোষী সাব্যস্ত হয়েছেন।

মে মাসে মামলার শুরুতে এক বিবৃতিতে প্রিন্স উইলিয়াম বলেছিলেন, ব্যক্তিগত গোপনীয়তায় হানা দেওয়া খুবই যন্ত্রণাদায়ক। আমার মায়ের সঙ্গে এমনটি করেছিল পাপারাজ্জিরা।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৬ সেপ্টেম্বর ২০১৭/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়