ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

সরকারের কূটনৈতিক দক্ষতায় রোহিঙ্গা ইস্যুতে সোচ্চার বিশ্ব

মেহেদী হাসান ডালিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২৯, ৯ সেপ্টেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সরকারের কূটনৈতিক দক্ষতায় রোহিঙ্গা ইস্যুতে সোচ্চার বিশ্ব

নিজস্ব প্রতিবেদক : আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, বাংলাদেশ সরকারের কূটনৈতিক দক্ষতার কারণে বিশ্ব সম্প্রদায় রোহিঙ্গা ইস্যুতে সোচ্চার হয়েছেন।

শনিবার জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে ন্যাপ ভাসানীর জাতীয় সম্মেলনে তিনি এ কথা বলেন।

হাছান মাহমুদ বলেন, বংলাদেশ সরকারের মহানুভবতার কারণে মিয়ানমার থেকে বিতাড়িত হয়ে রোহিঙ্গারা বাংলাদেশে আশ্রয় নিতে পেরেছে। কিন্তু আমাদের মত ছোট দেশের পক্ষে লক্ষ লক্ষ লোকের ভার বহন করা সম্ভব নয়। মিয়ানমার সরকারের নৈতিক দায়িত্ব তাদের দেশের লোকদের ফিরিয়ে নিয়ে নাগরিকত্ব প্রদান করা। মিয়ানমারে যা ঘটছে এটা মানবতার বিরুদ্ধে অপরাধ। আর বাংলাদেশ সরকারের কূটনৈতিক দক্ষতার কারণে বিশ্ব নেতারা এখন রোহিঙ্গা ইস্যুতে সোচ্চার হয়েছেন।

তিনি বিএনপি নেতাদের উদ্দেশ্যে বলেন, ‘আপনারা দয়া করে মানবিক বিষয়কে ইস্যু করে নোংরা রাজনীতি করার চেষ্টা করবেন না।’

বিএনপির রাজনীতি কাকদের সমন্বয়ে গঠিত একটি দল উল্লেখ করে ড. হাছান মাহমুদ বলেন, ‘মাওলানা আব্দুল হামিদ খান ভাসানী কখনো ক্ষমতার জন্য রাজনীতি করেননি। ক্ষমতার মোহ কখনো তাকে গ্রাস করেনি। কিন্তু মির্জা ফখরুলসহ অনেকেই মাওলানা ভাসানীর আদর্শ থেকে বিচ্যুত হয়ে বিএনপিতে যোগ দিয়েছেন।’

মুসতাক আহমেদ ভাসানীর সভাপতিত্বে জাতীয় পার্টির অতিরিক্ত মহাসচিব সাদেক সিদ্দিকী, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ, জাতীয় গণতান্ত্রিক লীগের সভাপতি এম এ জলিল, আওয়ামী লীগ নেতা এম এ করিম প্রমুখ উপস্থিত ছিলেন।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/৯ সেপ্টেম্বর ২০১৭/মেহেদী/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ