ঢাকা, শনিবার, ১০ অগ্রহায়ণ ১৪২৪, ২৫ নভেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

বরিশালে প্রচুর ইলিশ, তবে দাম কমছে না

জে.খান স্বপন : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৯-১৩ ৪:৩৬:৫৩ পিএম     ||     আপডেট: ২০১৭-০৯-১৩ ৪:৩৬:৫৩ পিএম

নিজস্ব প্রতিবেদক, বরিশাল : বরিশালে নদ-নদীতে ঝাঁকে ঝাঁকে ইলিশ ধরা পড়ছে। ব্যস্ত সময় কাটছে মাছের মোকামে। ইলিশ কিনতে আগ্রহী ক্রেতারও অভাব নেই। কিন্তু দাম শুনে খালি হাতে ফিরতে হচ্ছে তাদের।

বর্ষার সময় ইলিশের দাম কম হওয়ার কথা থাকলেও বেশি দামেই বিক্রি হচ্ছে। বুধবার বরিশালের পোট রোডস্থ মাসের আড়ৎ ঘুরে এমন চিত্র দেখা গেছে। সেখানে এক সপ্তাহ ধরে সাগরের পাশাপাশি নদীর ইলিশ বোঝাই ট্রলার ফিরতে শুরু করেছে।

জেলা মৎস্য আড়ৎদার সমিতির প্রচার সম্পাদক ইয়ার উদ্দিন সিকদার জানান, এক সপ্তাহ ধরে প্রতিদিন গড়ে হাজার মণ ইলিশ আসছে বরিশালের মোকামে।  

মোকামে এক কেজি থেকে ১১০০ গ্রাম ওজনের ইলিশ বিক্রি হচ্ছে প্রতি মণ ৪০ থেকে ৪৫ হাজার টাকায়। গত মৌসুমে এমন সময় এ সাইজের ইলিশ বিক্রি হয়েছে ৩৫ থেকে ৩৮ হাজার টাকায়। একইভাবে ১২০০ গ্রাম থেকে দেড় কেজি ওজনের ইলিশ প্রতি মণ বিক্রি হচ্ছে ৫২ থেকে ৫৫ হাজার টাকায়।  

এলসির ৬০০ থেকে ৯৫০ গ্রাম ওজনের ইলিশ প্রতি মণ বিক্রি হচ্ছে ৩৫ থেকে ৩৭ হাজার টাকায়। ৫০০ থেকে ৬০০ গ্রাম ইলিশ ২৫ থেকে ২৮ হাজার টাকায় ও ছোট সাইজের ইলিশ প্রতি মণ ১৮ থেকে ২০ হাজার টাকায় বিক্রি হচ্ছে।

বরিশাল মোকামে ইলিশ নিয়ে আসা জেলে মোহন আলী বলেন, বরিশালের কালাবদর, মেঘনা, তেঁতুলিয়া, কীর্তনখোলা, আড়িয়াল খাঁ ও সন্ধ্যাসহ বিভিন্ন নদীতে মৌসুমের শেষভাগে ইলিশ মিলতে শুরু করেছে। যত ইলিশ তত কম দামে তাদের বিক্রি করতে হচ্ছে মোকাম মালিকদের কাছে। অথচ ক্রেতারা ওই মোকাম মালিকদের কাছ থেকে কিনছে বেশি দরে।

পোট রোডস্থ সিকদার মৎস্য আড়ৎ-এর মালিক হুমায়ুন সিকদার জানান, চলতি মৌসুমের চেয়ে গত মৌসুমে ইলিশ বেশি ধরা পড়ায় দাম ছিল কম। কিন্তু এ বছর তুলনামূলক ইলিশ কম পাওয়া যাওয়ায় দাম কমছে না। তবে আগামী কয়েক দিনের মধ্যে ভোক্তারা সস্তায় ইলিশ খেতে পারবেন।

বরিশাল জেলা মৎস্য অধিদপ্তরের কর্মকর্তা (ইলিশ) বিমল চন্দ্র দাস জানান, কয়েক মাসের তুলনায় দাম কমেছে। তবে এলসি বা কেজির উপরের সাইজের ইলিশ কম মিলছে, তাই দাম কমছে না। আগামী কয়েক দিনে আরো বেশি ইলিশ ধরা পড়বে, তখন দামও কমবে।



রাইজিংবিডি/বরিশাল/১৩ সেপ্টেম্বর ২০১৭/জে. খান স্বপন/বকুল

Walton
 
   
Marcel