ঢাকা, শনিবার, ১০ অগ্রহায়ণ ১৪২৪, ২৫ নভেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

বিএনপির ত্রাণ বিতরণে বাধা, প্রশাসনের বক্তব্য ভিন্ন

সুজাউদ্দিন রুবেল : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৯-১৩ ১০:১৪:২৭ পিএম     ||     আপডেট: ২০১৭-০৯-১৩ ১০:১৪:২৭ পিএম

কক্সবাজার প্রতিনিধি : রোহিঙ্গাদের নয় হাজার পরিবারের জন্য আনা ত্রাণ বিতরণে বাধা দেওয়া হয়েছে বলে অভিযোগ করেছে বিএনপি।

তবে কক্সবাজার জেলা প্রশাসন বলছে, রোহিঙ্গাদের ত্রাণ বিতরণের ক্ষেত্রে নিয়ন্ত্রণ কক্ষ চালু করা হয়েছে। বিশৃঙ্খলা এড়াতে নিয়ন্ত্রণ কক্ষের মাধ্যমে ত্রাণ বিতরণ করার সরকারি নির্দেশনা রয়েছে। নিয়ন্ত্রণ কক্ষকে অবহিত না করায় বিএনপির ত্রাণ বোঝাই ট্রাক আটকে দেওয়া হয়েছে।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস অভিযোগ করেন, বুধবার দুপুর আড়াইটার দিকে ট্রাক বোঝাই ত্রাণ নিয়ে বিএনপির প্রতিনিধিদল রোহিঙ্গা ক্যাম্পে যাওয়ার চেষ্টা করলে পুলিশ কক্সবাজার জেলা বিএনপি কার্যালয়ের সামনে ট্রাকগুলো আটকে রাখে।

বিকেল ৪টায় কক্সবাজার জেলা বিএনপি কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি বলেন, রোহিঙ্গাদের মাঝে এখনো পর্যন্ত সরকারি পর্যায়ে সুশৃঙ্খলভাবে ত্রাণ তৎপরতা চালু হয়নি। এই অবস্থায় বিএনপিকে ত্রাণ দিতে বাধা দেওয়া হচ্ছে।

মির্জা আব্বাস বলেন, এই পরিস্থিতিতে সবাই মিলে রোহিঙ্গাদের সাহায্য করতে নামা উচিত। সেখানে বিএনপিকে ত্রাণ সহায়তা দিতে বাধা দেওয়া হচ্ছে। এটা শুধু অন্যায় নয়, এক ধরনের অপরাধ।

বিএনপি নেতা নজরুল ইসলাম খান বলেন, নয় হাজার রোহিঙ্গা পরিবারকে ত্রাণ দেওয়ার জন্য সকালে উখিয়ার কুতুপালং শরণার্থীশিবিরে যাওয়া কথা ছিল। কিন্তু পুলিশি বাধার কারণে ত্রাণ দেওয়া যাচ্ছে না। তবে যে কোনো মূল্যে হোক রোহিঙ্গাদের মাঝে এ ত্রাণ পৌঁছানো হবে বলে তিনি জানান।

কক্সবাজারের জেলা প্রশাসক মো. আলী হোসেন জানান, রোহিঙ্গাদের মাঝে বিচ্ছিন্নভাবে ত্রাণ বিতরণকালে নানা অপ্রীতিকর ঘটনা ঘটছে। এর জন্য প্রশাসনের পক্ষে ত্রাণ নিয়ন্ত্রণ কক্ষ চালু করা হয়েছে। ওই কক্ষকে অবহিত করে প্রশাসনের সহযোগিতায় নিদিষ্ট স্থানে ত্রাণ বিতরণ করার নিয়ম রয়েছে। ত্রাণ বিতরণ করতে হলে ওই নিয়ম মেনেই করতে হবে।

তিনি বলেন, বিএনপি ১৪/১৫ ট্রাক ত্রাণ নিয়ে জনসভা করে সেখানে ত্রাণ বিতরণ করতে চায়। এতে যে কোনো অপ্রীতিকর ঘটনার আশংকা রয়েছে। এই ধরনের  ঘটনা ঘটলে এর দায় দায়িত্ব কে নেবে? তিনি বলেন, বিএনপি নেতাদের প্রতীকীভাবে ত্রাণ বিতরণ করে বাকি ত্রাণ প্রশাসনের সহযোগিতায় বিতরণের কথা বলা হয়েছে।  

 

 

রাইজিংবিডি/কক্সবাজার/১৩ সেপ্টেম্বর ২০১৭/সুজাউদ্দিন রুবেল/বকুল

Walton
 
   
Marcel