ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

শান্তিরক্ষী নিহত

সুরতজান এখনো জানে না ছেলের মৃত্যুর খবর

নজরুল মৃধা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২৫, ২৫ সেপ্টেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সুরতজান এখনো জানে না ছেলের মৃত্যুর খবর

নিজস্ব প্রতিবেদক, রংপুর : মালিতে বিদ্রোহীদের হামলায় নিহত সার্জেন আলতাফ হোসেনের (৪০) দিনাজপুর ও নীলফামারীর সৈয়দপুরের বাড়িতে মাতম চলছে। মা সুরতজান বিবি এখনো জানেন না সন্তানের নিহতের কথা। 

দিনাজপুরের চিরিরবন্দর উপজেলার বিশ্বনাথপুর মন্ডলপাড়া গ্রামে সার্জেন আলতাফ হোসেনের বাড়ি। মৃত আব্দুস সাত্তার মন্ডলের দুই ছেলে ও এক মেয়ের মধ্যে আলতাফ মেজ। আলতাফের স্ত্রী নাসিমা ও দুই মেয়ে মিম (১৭) ও সুমাইয়া (১০) নীলফামারীর সৈয়দপুর সেনানিবাসে থাকেন। সৈয়দপুর ক্যান্টনমেন্ট স্কুল এন্ড কলেজে মিম একাদশ এবং সুমাইয়া ৫ম শ্রেণিতে পড়ালেখা করে। আলতাফ হোসেনকে চার মাস আগে শান্তিরক্ষী বাহিনীর সদস্য হিসেবে মালিতে মোতায়েন করা হয়।

নিহত সার্জেন আলতাফ হোসেনের মামাত ভাই আফসার আলী খাঁন জানান, নিহতের খবর তারা রোববার বিকেলে নিশ্চিত হয়েছেন। তবে ক্যানসারে আক্রান্ত সুরতজান বিবি এখনো জানেন না, তার ছেলে মারা গেছে। অসুস্থ থাকায় তাকে এখনো জানানো হয়নি।

সুরতজান বিবি (৬০) ক্যানসারে আক্রান্ত। স্বামীর মৃত্যুর পর তিনি ছোট ছেলের বাড়ি চিরিরবন্দর উপজেলার দক্ষিণ ভবানীপুর গ্রামে অবস্থান করছেন। বিশ্বনাথপুর মন্ডলপাড়া গ্রামের বাড়িতে রয়েছে বড় ভাই মোশাররফ হোসেন।



পশ্চিম আফ্রিকার দেশ মালিতে বিদ্রোহীদের হামলায় সার্জেন আলতাফ হোসেন নিহত হয়েছেন এ খবর পেয়ে তার গ্রামের বাড়ি বিশ্বনাথপুর মন্ডলপাড়া এবং সৈয়দপুর সেনানিবাসে অবস্থানরত স্ত্রী, কন্যা, পরিবার, পরিজনের মধ্যে মাতম চলছে।

রোববার মালিতে বিদ্রোহীদের হামলায় বাংলাদেশি তিন শান্তিরক্ষী নিহত হয়। আহত হয়েছে আরো চার বাংলাদেশি শান্তিরক্ষী।

বিদ্রোহীদের সঙ্গে শান্তিরক্ষীদের সংঘর্ষের পর বোমা বিস্ফোরণে হতাহত হয়েছে বলে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) এক বিবৃতিতে জানানো হয়েছে। নিহতরা হলেন- সার্জেন্ট আলতাফ (দিনাজপুর), ল্যান্স কর্পোরাল জাকিরুল (নেত্রকোনা) ও সৈনিক মনোয়ার (বরিশাল)।

আহত হয়েছেন মেজর জাদিদ, পদাতিক (ঢাকা), কর্পোরাল মহিম, পদাতিক (নোয়াখালী), সৈনিক সবুজ, পদাতিক (নওগাঁ) ও সৈনিক সরোয়ার, পদাতিক (যশোর)। উন্নত চিকিৎসার জন্য তাদের মালির গাঁও শহরে নেওয়া হয়েছে বলে আইএসপিআর জানিয়েছে।

২০১৩ সালে মালির উত্তরাঞ্চলের বিভিন্ন শহর থেকে বিদ্রোহী জঙ্গি ও বিচ্ছিন্নতাবাদীদের হটিয়ে দেয় ফরাসি বাহিনী। এরপর দেশটিতে জাতিসংঘের শান্তিরক্ষী মোতায়েন করা হয়। জাতিসংঘের এই মিশন ‘মিনুসমা’ নামে পরিচিত। এটাই জাতিসংঘের শান্তিরক্ষা মিশনগুলোর মধ্যে সবচেয়ে ঝুঁকিপূর্ণ।

আরো পড়ুন :



রাইজিংবিডি/রংপুর/২৫ সেপ্টেম্বর ২০১৭/নজরুল মৃধা/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়