ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

এইডস আক্রান্ত ২ রোহিঙ্গা নারী চট্টগ্রাম মেডিক্যালে

রেজাউল করিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:৩১, ২৬ সেপ্টেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
এইডস আক্রান্ত ২ রোহিঙ্গা নারী চট্টগ্রাম মেডিক্যালে

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম : মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের মধ্যে এইচআইভি পজেটিভ (এইডস) দুই রোহিঙ্গা নারীকে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। এর আগে উখিয়ায় কুতুপালং ক্যাম্পে ওই দুই নারীর দেহে এইডস  শনাক্ত হয়।

মঙ্গলবার চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল জালাল উদ্দিন রাইজিংবিডিকে জানান, গত রোববার উখিয়া রোহিঙ্গা ক্যাম্পে স্বাস্থ্য পরীক্ষায় এই দুই নারীর দেহে এইআইভি ভাইরাস শনাক্ত হয়। এরপর তাদের চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হলে তাদের হাসপাতালের ১৬ নম্বর ওয়ার্ডে মেডিসিন বিভাগে ভর্তি করা হয়।

এর আগে চলতি মাসের শুরুর দিকে অপর এক রোহিঙ্গা নারীর দেহে এইডস ধরা পরে। ওই নারীকে হাসপাতালে আনার পর প্রয়োজনীয় চিকিৎসা দিয়ে ‘আশার আলো সোসাইটি’ নামের একটি বেসরকারি সংস্থার তত্বাবধানে দেওয়া হয়েছে।

বাংলাদেশে রোহিঙ্গাদের নিয়ে কাজ করা আমেরিকাভিত্তিক সংস্থা ‘হোপ মেডিক্যাল ফাউন্ডেশন’ এক প্রতিবেদনে জানিয়েছে, বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গা শরণার্থী নারীদের মাঝে অনেকেই রয়েছেন যারা সেদেশের সেনাবাহিনীর সদস্যদের মাধ্যমে ধর্ষণের শিকার হয়েছেন। মিয়ানমার সেনাবাহিনীর অধিকাংশ সদস্য এইডস আক্রান্ত হওয়ায় তাদের কাছ থেকে রোগটি রোহিঙ্গা নারীদের মাঝে ছড়িয়ে পড়েছে। ইতোমধ্যে এইডস আক্রান্ত এক রোহিঙ্গা নারী বাংলাদেশে প্রবেশের পর মৃত্যুবরণ করেছে এবং আরো তিনজন ইতিমধ্যে শনাক্ত হয়েছে।




রাইজিংবিডি/চট্টগ্রাম/২৬ সেপ্টেম্বর ২০১৭/রেজাউল/রুহুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়