ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

শোবার ঘরে যে ১০ গাছ রাখার পরামর্শ বিজ্ঞানীদের

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৩৬, ২৫ অক্টোবর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শোবার ঘরে যে ১০ গাছ রাখার পরামর্শ বিজ্ঞানীদের

প্রতীকী ছবি

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : গাছগুলো আমাদের বাগানে দেখতে সুন্দর হতে পারে, কিন্তু বিজ্ঞানীরা জানিয়েছেন আমাদের স্বাস্থ্যগত নানা উপকারিতার জন্য গাছগুলো শোবার ঘরে রাখা উচিত।

বিশেষজ্ঞরা যদিও বাড়ির গাছপালার দীর্ঘ উপকারিতা বহু আগেই থেকে প্রচার করে আসছেন কিন্তু বিজ্ঞানীরা এবার জানিয়েছেন যে, শোবার ঘরে থাকা সবুজ গাছ আপনার স্বাস্থ্য ও ঘুমের উন্নতি করতে পারে। গাছের উপস্থিতি মানসিক চাপ, উদ্বেগ ও বায়ু দূষণ অপসারণ করে।

আমেরিকান কলেজ এবং মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার বিজ্ঞানীরা জানিয়েছেন, শোবার ঘরে কোন গাছগুলো রাখা জরুরি এবং আমাদের স্বাস্থ্যের জন্য সেগুলোর উপকারীতা।

১. অ্যারেকা পাম : মাদাগাসক্যান অ্যারেকা পাম গাছ- দূষণ দূর করায় দক্ষ। বিজ্ঞানীরা জানিয়েছেন, যারা ঠান্ডা বা সাইনাসের সমস্যায় ভুগছেন তাদের শোবার রুমে এই গাছ থাকাটা দারুন উপকারী, কারণ এটি বাতাসের আদ্রতা কমায়। তাই আপনি অনেক সহজ শ্বাস-প্রশ্বাস নেওয়ার উপযোগী পরিবেশ পাবেন অ্যারেকা পাম গাছের বদৌলতে।

২. অ্যালোভেরা : যেকোনো বাড়িতে সহজেই রাখা যায় এই গাছ এবং নান্দনিক হওয়ায় এই গাছ দেখতেও আনন্দদায়ক। নাসা জানিয়েছে, বায়ু পরিশোধনের সেরা গাছগুলোর মধ্যে অন্যতম হচ্ছে, অ্যালোভেরা। এই গাছ সারারাত ধরে অক্সিজেন সরবরাহ করে, তাই শোবার ঘরের জন্য এই গাছ আদর্শ। এই গাছ বেনজেন (যা ডিটারজেন্ট এবং প্লাস্টিক থেকে ছড়ায়) এবং ফর্মালডিহাইড (বার্নিশ এবং ফ্লোর ফিনিশিং থেকে ছড়ায়) এর বিরুদ্ধে লড়াই করে, ফলে বাতাস দারুনভাবে বিশুদ্ধ রাখতে সহায়তা করে।

৩. ইংলিশ আইভি : ক্রিস্টমাসের দিনে এই গাছ কাজে লাগায় ব্যাপক পরিচিত। কিন্তু এই গাছ শুধু আপনার বাগানের উপযোগী নয় বরঞ্চ শোবার ঘরে রাখার জন্য সেরা। আমেরিকান কলেজ অব অ্যালার্জি, অ্যাজমা এবং ইমিউনোলজির গবেষকরা দেখতে পেয়েছেন যে, ইংলিশ আইভি গাছ ৭৪ শতাংশ বায়ু দূষণ মাত্র ১২ ঘণ্টার মধ্যে দূর করে।

৪. ড্রফ ডেট পাম : কষ্টসহিষ্ণু, খরা-সহনশীল, দীর্ঘজীবী এই গাছ ঘরের ভেতরের দূষিত বায়ু দূর করার জন্য খুবই উপকারী, বিশেষ করে জাইলিন দূর করায়।

৫. বোস্টন ফার্ন : এই গাছ আপনি ঘরের যেকোনো স্থানে ঝুলিয়ে রাখতে পারবেন। বায়ু দূষণ নির্মূল করায় নাসার কর্তৃক সেরা ৫০ গাছের তালিকায়, এই গাছ নবম স্থানে রয়েছে। ফর্মালডিহাইড অপসারণে এই গাছ বিশেষভাবে দক্ষ।

৬. চাইনিজ এভারগ্রিন : ঘরের ভেতরে রাখার সবচেয়ে সহজ গাছ হিসেবে পরিচিত, চাইনিজ এভারগ্রিন। কারণ এই গাছ কম আলোতে বেড়ে উঠে, এমনকি ঘরে যেখানে অন্যসব গাছ বেড়ে ওঠে না এমন পরিবেশেও মানানসই (যেমন অন্ধকার বা আলোহীন শোবার ঘরে)। এই গাছের সেরা সুবিধার দিকটি হচ্ছে, এটি সময়ের সঙ্গে সঙ্গে অনেক বেশি টক্সিন দূর করে।

৭. পিস লিলি : সুন্দর এই গাছটি বায়ু শুদ্ধ করতে পারে এবং দূষণ থেকে ৬০ শতাংশ উন্নতি করে। এই গাছের পাতা বিভিন্ন ধরনের মোল্ড স্পোর বা ছত্রাক শোষণ করে নিয়ে সেগুলোকে খাদ্য হিসেবে শিকড়ে ব্যবহার করে।

৮. স্পাইডার প্ল্যান্ট : ঘরোয়া এই গাছটি খুব দ্রুত বেড়ে ওঠে এবং আপনার শোবার ঘরের বায়ু থেকে ৯০ শতাংশ টক্সিন মাত্র ২ দিনের মধ্যে দূর করতে পারে। যাদের ধূলিকণা অ্যালার্জি সমস্যা রয়েছে, তাদের জন্য এই গাছ শোবার ঘরে রাখা খুবই উপকারী।

৯.  লেডি পাম : ঘরোয়া এই গাছটি ফর্মালডিহাইড, অ্যামোনিয়া, জাইলিন, টলুইন দূর করে বায়ু পরিষ্কার রাখার সবচেয়ে কার্যকর গাছগুলোর মধ্যে একটি।

১০. উইপিং ফিগ : কার্পেট এবং আসবাবপত্র থেকে যেসব দূষণ যেমন ফর্মালডিহাইড, বেনজিন এবং ট্রাইক্লোরোইথিলিন বায়ুতে মেশে সেগুলোর সঙ্গে যুদ্ধ করে আপনাকে নিরাপদ রাখার জন্য এই ঘরোয়া গাছটি সেরা।

তথ্যসূত্র : ডেইলি মেইল



রাইজিংবিডি/ঢাকা/২৫ অক্টোবর ২০১৭/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়