ঢাকা, শুক্রবার, ৩০ অগ্রহায়ণ ১৪২৪, ১৫ ডিসেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

‘রোহিঙ্গা ফেরতে জোর দাবি তোলা হবে আসেমে’

সুজাউদ্দিন রুবেল : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-১১-১৯ ৫:০৯:৩৭ পিএম     ||     আপডেট: ২০১৭-১১-২০ ৬:০১:৩৫ পিএম

কক্সবাজার প্রতিনিধি : মিয়ানমারের আসেম সম্মেলনে রোহিঙ্গাদের ফেরতের জোর দাবি তুলবেন বলে জানিয়েছেন কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে আসা তিন দেশের পররাষ্ট্রমন্ত্রী ও ইউরোপীয় ইউনিয়নের ভাইস প্রেসিডেন্ট।

রোববার উখিয়া উপজেলায় রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন এবং রোহিঙ্গাদের সঙ্গে কথা বলার পর তাদের বরাত দিয়ে বাংলাদেশের পররাষ্ট্রপ্রতিমন্ত্রী গণমাধ্যমকে এই তথ্য জানিয়েছেন। এ সময় রোহিঙ্গাদের ওপর চালানো নির্যাতন নির্মম বলেও তারা মন্তব্য করেছেন। 

এই তিন পররাষ্ট্রমন্ত্রী এবং ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি বলেন, এত কম স্থানে এত বেশি মানুষের বসবাস এর আগে কোথাও দেখেননি। এ সব মানুষ স্বদেশ থেকে পালানো। তারা যে কথা বলেছেন তা অত্যন্ত করুণ।

ইউরোপীয় ইউনিয়নের ভাইস প্রেসিডেন্ট ফেদেরিকো মগেরিনি, জার্মানির পররাষ্ট্রমন্ত্রী সিগমার গ্যাব্রিয়েল, সুইডেনের পররাষ্ট্রমন্ত্রী মারগট ওয়ালস্টার ও জাপানের পররাষ্ট্রমন্ত্রী তারো কোনোকে নিয়ে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী, পররাষ্ট্রপ্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, বিভিন্ন আন্তর্জাতিক দাতা সংস্থার কর্মকর্তারা দুপুর ১টার দিকে কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পে পৌঁছান।

তারা মিয়ানমারে নির্যাতনের শিকার কিছু রোহিঙ্গার সঙ্গে কথা বলেন। এ ছাড়া উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পে আইওএম’র প্রাথমিক চিকিৎসা সেবা কেন্দ্র, জরুরি ত্রাণ বিতরণ কেন্দ্রসহ বিভিন্ন কার্যক্রম পরিদর্শন করেন। শেষে তারা সাংবাদিকদের সঙ্গে কথা বলেন।

বাংলাদেশের পররাষ্ট্রপ্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, এই চার প্রতিনিধি এশিয়া-ইউরোপ শীর্ষ সম্মেলনে (আসেম) রোহিঙ্গাদের স্বদেশে ফেরত পাঠানোর ইস্যুতে জোর দাবি তুলবেন বলে জানিয়েছেন। তারা বিশ্বাস করেন, মিয়ানমার তাদের নাগরিকদের ফেরৎ নেবে।

তারা রোহিঙ্গা ইস্যুতে সার্বিক সহযোগিতা করার কথাও বলেছেন।



রাইজিংবিডি/কক্সবাজার/১৯ নভেম্বর ২০১৭/রুবেল/বকুল

Walton
 
   
Marcel