ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

কমতে শুরু করেছে সবজির দাম

একে আজাদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৪০, ২৫ নভেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কমতে শুরু করেছে সবজির দাম

একে আজাদ, বগুড়া : বগুড়ায় সবজি মোকামগুলোতে যোগান বেশি হওয়ায় কমতে শুরু করেছে শীতকালীন সবজির দাম। প্রতিদিন জেলার বিভিন্ন স্থান থেকে হাটে আসা এসব সবজি  সরবরাহ হচ্ছে ঢাকা, চট্টগ্রামসহ বিভিন্ন জেলা শহরে।

জেলার বড় মোকাম মহাস্থান হাট ঘুরে দেখা গেছে, গত সপ্তাহে যে দামে সবজি বিক্রি হয়েছে তার মূল্য এখন প্রায় অর্ধেক কমে এসেছে। পাইকার ও চাষিরা জানান, কয়েকদিন আগেও পাইকারি দরে প্রতি মণ ফুলকপি ১৪শ’ টাকা, মুলা ৭শ’ টাকা, বেগুন ১২শ’ থেকে ১৫শ’ টাকা, শসা ৮শ’ থেকে হাজার টাকা, করলা ১৪শ’ টাকা, কাঁচা মরিচ ৩২শ’ টাকা, পেঁপে ৪৮০ টাকা, বরবটি ১২শ’ টাকা, কচুরমুখী ৮শ’ টাকা আর বাঁধাকপি প্রতিটি ১৮ টাকা দরে বিক্রি হয়েছে।

কিন্তু বর্তমানে পাইকারি প্রতি মণ ফুলকপি ১১শ’  টাকা, মুলা ৪শ’ থেকে ৫শ’ টাকা, বেগুন ৮শ’ থেকে ৯শ’ টাকা, শশা ৬শ’ থেকে ৮শ’ টাকা, কাঁচা মরিচ ২৮শ’ টাকা, পেঁপে ৪৫০ টাকা, বরবটি ৮শ’ টাকা এবং বাঁধাকপি প্রতিটি নরেশ জাতের ১৬ থেকে ১৭ ও সামারি জাতের ১২ থেকে ১৪ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া নতুন পাকড়ি আলু হাটে উঠছে, যা প্রতি কেজি ৯০ টাকা দরে বিক্রি হচ্ছে।

মহাস্থান হাটের পাইকারি ব্যবসায়ি বাদশা মিয়া জানান,  প্রধানত মূল শীতের সবজি বাজারে চলে আসায় যোগান বেড়েছে, তাই দাম কম। এছাড়া চট্টগ্রামে সবজি বোঝাই ট্রাক যাওয়ার পথে যমুনা সেতু ও অন্যান্য ওজন পরিমাপ এলাকায় যানজট সৃষ্ট হচ্ছে। এতে করে সময়মতো পৌঁছাতে না পারায় সবজির দাম কমে যাচ্ছে।

মহাস্থান হাটের আরেক ব্যবসায়ি গোলাম রব্বানী জানান, নবান্নের পর সবজি বেশি আমদানি হওয়ার কারণে দাম পড়ে গেছে।   

গাবতলী উপজেলার রামেশ্বর গ্রামের চাষি আমজাদ আলীও অতিরিক্ত সবজির যোগানের কথা জানান। তিনি হতাশ হয়ে বলেন, সপ্তাহখানেক আগেও প্রতি মণ বেগুন বিক্রি করেছি ১৪শ’ টাকায়। এখন সে বেগুন বিক্রি হচ্ছে ৮শ’ থেকে ৯শ’ টাকা।

মহাস্থান এলাকার চাষি বাছেদ মিয়া জানান, তিনি ৬০ শতক জমিতে মুলার আবাদ করেছেন। এতে খরচ হয় প্রায় ১২ হাজার টাকা। প্রথম দিকে প্রতি মণ ১১শ’ থেকে ১ হাজার টাকায় বিক্রি করেন। এখন দাম অনেক কম হলেও তার খরচ উঠে এসেছে।

তবে পাইকারি বাজারের দামের প্রভাবে বগুড়ার ফতেহ আলী বাজারসহ অন্যান্য বাজারেও দামের লাগামে কিছুটা ঢিল পড়েছে। বাঁধাকপি, পটল, শিম ছাড়া প্রায় সব সবজির দাম গড়ে ১০ টাকা থেকে ২০ টাকা কমে এসেছে। ফতেহ আলী বাজারে আসা ক্রেতা আল ফারহান জানান, কাঁচা মরিচ, ফুলকপি, বেগুনের দাম অনেক কমেছে, কিন্তু বাজারের একেক জায়গায় দাম একেক রকম।

জেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, এবছরের অক্টোবর মাস থেকে শুরু হওয়া রবি মৌসুম চলবে আগামী বছরের মার্চের মাঝামাঝি পর্যন্ত। এ মৌসুমে জেলার ১২ উপজেলায় প্রায় সাড়ে ১২ হাজার হেক্টর জমিতে রবি ফসল চাষাবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

এবছর প্রায় ৬ হাজার হেক্টর জমিতে আগাম শাক-সবজি চাষাবাদ হওয়ার কথা ছিল। তবে বন্যায় অনেক জমি জলাবদ্ধ থাকায় এক মাস দেরিতে সাড়ে ৪ হাজার হেক্টর জমিতে আগাম রবি ফসল চাষাবাদ হয়েছে।



রাইজিংবিডি/বগুড়া/২৫ নভেম্বর ২০১৭/একে আজাদ/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়