ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

বিজয়ের মাসেই ওয়ালটন আনছে দেশে উৎপাদিত প্রথম স্মার্টফোন

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:১৪, ২৮ নভেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিজয়ের মাসেই ওয়ালটন আনছে দেশে উৎপাদিত প্রথম স্মার্টফোন

ছবি : মিলটন আহমেদ

হাসান মাহামুদ : ডিসেম্বর বিজয়ের মাস। এ বিজয়ের মাসেই বাংলাদেশের টেলিকম এবং প্রযুক্তি খাতে এক বৈপ্লবিক পরিবর্তনের সূচনা হতে যাচ্ছে। ওয়ালটন বাজারে আনছে দেশে উৎপাদিত প্রথম স্মার্টফোন।

দেশের শীর্ষ ইলেকট্রনিক্স ও ইলেকট্রিক্যাল পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান ওয়ালটনের হাত ধরে ‘ওয়ালটন ই-৮আই’ মডেলের থ্রিজি ফোনটি পেতে যাচ্ছে দেশে তৈরি প্রথম স্মার্টফোনের মর্যাদা।

দেশের সর্বস্তরের গ্রাহকদের কথা বিবেচনা করে এর দামও রাখা হয়েছে সামর্থ্যের মধ্যে। মাত্র সাড়ে ৩ হাজার টাকাতেই মিলবে এই অত্যাধুনিক ওয়ালটন ই-৮আই মডেলের থ্রিজি ফোনটি। সাড়ে ৪ ইঞ্চি পর্দার ফোনটিতে ৫১২ এমবি র‌্যাম, ৮ জিবি রম এবং ২ মেগা পিক্সেলের ফ্রন্ট ক্যামেরা ও ৫ মেগা পিক্সেলের ব্যাক ক্যামেরা থাকছে।



ওয়ালটন গ্রুপের সিনিয়র অপারেটিভ ডিরেক্টর ও মোবাইল বিভাগের প্রধান এস এম রেজওয়ান আলম শিপলু রাইজিংবিডিকে বলেন, ওয়ালটন শুরু থেকেই ‘মেড ইন বাংলাদেশ’ স্লোগানে বিশ্বাস করে। এই বিশ্বাসকে ধারণ করে দেশীয় এবং বৈশ্বিক ব্র্যান্ডগুলোর মধ্যে ওয়ালটনই প্রথম বাংলাদেশে স্মার্টফোন উৎপাদন কারখানা স্থাপন করে। এরই মধ্যে আমরা সফলভাবে স্মার্টফোন উৎপাদন করতে পেরেছি। বিজয়ের মাসে আমরা প্রথমবারের মতো দেশে উৎপাদিত স্মার্টফোন বাজারে ছাড়তে পারব।

দেশে তৈরি ওয়ালটন স্মার্টফোনের ভবিষ্যৎ সর্ম্পকে এই কর্মকর্তা আরো বলেন, চাহিদার কথা বিবেচনা করে ওয়ালটন সব ধরনের ক্রেতার জন্য হ্যান্ডসেট বাজারজাত করে এসেছে। আগামীতেও আমাদের এই ধারা অব্যাহত থাকবে। এছাড়া ওয়ালটন শুরু থেকেই সাশ্রয়ী দামে মানসম্মত হ্যান্ডসেট বাজারজাত করে আসছে। গুণগত মানের পাশাপাশি অত্যাধুনিক ফিচার ও অন্যান্য সুবিধার জন্য বাজারে স্থানীয় মোবাইল ব্র্যান্ড হিসেবে ওয়ালটন গুরুত্বপূর্ণ স্থান দখলে নিয়েছে। নিজেদের ফ্যাক্টরিতে স্মার্টফোন উৎপাদনের মাধ্যমে আমাদের সুযোগ ও আওতা আরো বাড়বে বলে আমরা বিশ্বাস করি।

ওয়ালটন গ্রুপ সূত্র জানিয়েছে, ওয়ালটন চাইছে বিজয়ের মাসে ডিজিটাল বিপ্লবের মাইলফলক স্থাপন করতে। নতুন ছয়টি মডেলের স্মার্টফোন নিয়ে স্বাগত জানাবে নতুন বছরকে। ই-৮আই মডেল ছাড়াও আরো দুটি মডেলের স্মার্টফোন উপহার দেবে বিজয় দিবসে। এই ফোনগুলো তৈরি হচ্ছে দেশের প্রান্তিক মানুষকে সহজেই ডিজিটাল দুনিয়ার অধিবাসী করতে।

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ সংস্থা (বিটিআরসি) থেকে অনুমতিপ্রাপ্ত তিনটি মডেলের থ্রিজি স্মার্টফোন উৎপাদন শুরু করে ওয়ালটন। এর মধ্যে সিকেডি (কমপ্লিট নক ডাউন) পদ্ধতিতে ই-৮আই মডেলের হ্যান্ডসেটের পার্টস ও অ্যাকসেসরিজ সংযোজনও প্রায় শেষ করে ফেলেছে। উৎপাদন কাজ চলছে প্রিমো এফ৭এস মডেলের ১৫ হাজার ৩০০ ইউনিট, ই৮এস মডেলের ২০ হাজার ৪০০ এবং প্রিমো এনএফ৩ ১৫ হাজার ৩০০ ইউনিট স্মার্টফোন। বিটিআরসির আইএমইআই নম্বর জমা যাচাই ছাড়পত্রপ্রাপ্তির পরই তা গ্রাহকের হাতে পৌঁছে দেওয়া হবে।



এদিকে, মঙ্গলবার গাজীপুরের চন্দ্রায় স্থাপিত ওয়ালটন ডিজি-টেক ইন্ডাস্ট্রিজ লিমিটেডে থ্রিজি স্মার্টফোনগুলোর উৎপাদন কার্যক্রম পরিদর্শন করেন ওয়ালটনের সিনিয়র অপারেটিভ ডিরেক্টর উদয় হাকিম। পরে তিনি এ বিষয়ে রাইজিংবিডিকে বলেন, ‘আশা করছি, ডিসেম্বরের প্রথম সপ্তাহেই বাংলাদেশে তৈরি প্রথম স্মার্টফোন ওয়ালটন ই-৮আই বাজারে পাওয়া যাবে। এই মডেলের সাড়ে ১২ হাজারের মতো ফোন উৎপাদন শেষ হয়েছে। ই-৮আই ছাড়াও আরো দুটি স্মার্টফোনের উৎপাদন চলছে পূর্ণ উদ্যোমে। এই বছরের মধ্যেই ছয়টি মডেলের ২ লাখ স্মার্টফোন উৎপাদন করা হবে। দেশের চাহিদা মিটিয়ে বিদেশে রপ্তানির পরিকল্পনা নিয়েই এগিয়ে চলছে ওয়ালটন।

প্রসঙ্গত, চলতি বছরের ৫ অক্টোবর ২ লাখ বর্গফুট জায়গা জুড়ে নবনির্মিত ওয়ালটন ডিজি পার্কে বাংলাদেশে প্রথম হ্যান্ডসেট সংযোজন-উৎপাদন কারখানা চালু করে ওয়ালটন।

কারখানায় দেশি-বিদেশি প্রকৌশলীসহ প্রায় ১ হাজার কর্মী কাজ করছেন। শুরুতে চারটি উৎপাদন ইউনিট চালু করা হয় ওয়ালটনের এ কারখানায়। প্রতি ইউনিটে দিনে ৪ হাজার হ্যান্ডসেট উৎপাদনের ক্ষমতা রয়েছে।




রাইজিংবিডি/ঢাকা/২৮ নভেম্বর ২০১৭/হাসান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়