ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

তীব্র শীত

বাগেরহাট সদর হাসপাতালে শিশুদের ডাক্তার নেই

আলী আকবর টুটুল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:০১, ৬ জানুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বাগেরহাট সদর হাসপাতালে শিশুদের ডাক্তার নেই

বাগেরহাট সংবাদদাতা :  তীব্র শীতে বাগেরহাটে ঠাণ্ডাজনিত রোগে আক্রান্ত শিশুর বেড়েই চলেছে।কিন্তু বাগেরহাট সদর হাসপাতালে কোন শিশুরোগ বিশেষজ্ঞ না থাকায় এসব শিশু কাঙ্ক্ষিত চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছে।

গত দুদিনে বাগেরহাট সদর হাসপাতালে তীব্র শীতে নানা রোগে আক্রান্ত অন্তত শতাধিক শিশুকে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে। বর্তমানে হাসপাতালে ২০ জন শিশু ভর্তি রয়েছে। এখানে শিশু রোগ বিশেষজ্ঞ চিকিৎসক না থাকায় কর্তৃপক্ষ এসব শিশুদের যথার্থ চিকিৎসা দিতে পারছেন না। দূর থেকে আসা শিশুদের অভিভাবকরা এ নিয়ে চরম বিড়ম্বনায় পড়ছেন।

সর্দি, কাশি, নিউমোনিয়াসহ নানা রোগে আক্রান্ত হলে মা-বাবারা শিশুদের নিয়ে বাগেরহাট সদর হাসপাতালে ছুটে আসেন। অনেকে কাঙ্ক্ষিত চিকিৎসা সেবা না পেয়ে ফিরে যান। কেউ কেউ প্রাথমিক চিকিৎসা শেষে ক্লিনিকে নিয়ে ভর্তি করান।

ঠাণ্ডায় শ্বাসকষ্টে ভুগতে থাকা চার মাস বয়সী ছেলে রহমতউল্লাহকে নিয়ে জেলার চিতলমারী উপজেলা কচুড়িয়া গ্রাম থেকে হাসপাতালে আসা কৃষক সিরাজুল মোল্লা জানান, ঠান্ডা লেগে গত বুধবার ছেলের শ্বাসকষ্ট শুরু হলে হাসপাতালে নিয়ে আসেন। কিন্তু এখানে কোন শিশু রোগ বিশেষজ্ঞ না থাকায় তার ছেলে ঠিকমত চিকিৎসা সেবা পাচ্ছে না।

বাগেরহাট সদর উপজেলার কোন্ডলা গ্রামের দরিদ্র ভ্যানচালক মোঃ আশরাফ হাওলাদার জানান, ৩ মাস বয়সী ছেলে নিউমোনিয়ায় আক্রান্ত হলে তিনি হাসপাতালে ভর্তি করেন। উন্নত চিৎকিসার জন্য এখানের ডাক্তাররা তাকে বেসরকারি ক্লিনিকে ভর্তি করাতে বলেছেন।

সদর হাসপাতালে চিকিৎসা নিতে আসা সুমি বেগমসহ একাধিক শিশুদের অভিভাবকই হতাশ। তাদের ভাষ্য, এখানে শিশু বিশেষজ্ঞ নেই, তারা এখন বাচ্চা নিয়ে কোথায় যাবেন ? তারা গরীব মানুষ, বাধ্য হয়ে বাইরের ডাক্তারদের ৫০০ টাকা ভিজিট দিতে হচ্ছে তাদের।

বাগেরহাট সদর হাসপাতালের জরুরী বিভাগের চিকিৎসক শেখ ইমরান মোহাম্মদ বলেন, ‘শীতের কারণে শিশু ও বয়স্ক রোগীর সংখ্যা বাড়ছে। আমাদের সাধ্যমত চিকিৎসা দেই। কিন্তু শিশু বিশেষজ্ঞ না থাকায় অন্য হাসপাতালে রেফার করি।’

বাগেরহাট সিভিল সার্জন ডা. অরুন চন্দ্র মন্ডল বলেন, ‘স্পেশাল কেয়ার ইউনিট চালু করা হয়েছে। ইউনিসেপের সহায়তায় হাসপাতালের শিশু ওয়ার্ডটি শিশুদের সব ধরনের চিকিৎসার জন্য প্রস্তুত থাকলেও চিকিৎসক নেই। শিশু রোগ বিশেষজ্ঞ চিকিৎসকের বিষয়ে উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। আশা করি, শীঘ্রই চিকিৎসক  বাগেরহাট সদর হাসপাতালে আসবে।’

 

 

রাইজিংবিডি/বাগেরহাট/৬ জানুয়ারি ২০১৮/আলী আকবর টুটুল/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়