ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

ইইউর সদস্য হওয়ার সুযোগ নেই তুরস্কের : ফ্রান্স

এসএন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:২৬, ৬ জানুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ইইউর সদস্য হওয়ার সুযোগ নেই তুরস্কের : ফ্রান্স

আন্তর্জাতিক ডেস্ক : ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানকে বলেছেন, বর্তমানে তুরস্কের ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) যোগ দেওয়ার কোনো সুযোগ নেই।

শুক্রবার প্যারিসে এক যৌথ সংবাদ সম্মেলনে তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোয়ানের উদ্দেশে এ কথা বলেন ফরাসি প্রেসিডেন্ট ম্যাক্রোঁ।

ম্যাক্রোঁ বলেন, তুরস্কে ২০১৬ সালের ব্যর্থ সেনা অভ্যুত্থানের পর থেকে তাদের মানবাধিকার পরিস্থিতি নিয়ে ইইউর সঙ্গে অনেক মতপার্থক্য  রয়েছে। তবে এরদোয়ান বলেন, ইউরোপীয় ইউনিয়নে যোগ দিতে অবিরাম চেষ্টা করে যাচ্ছে তুরস্ক।

সিরিয়ায় তুরস্কের অস্ত্র পাঠানোর ব্যাপারে প্রশ্ন করলে এক সাংবাদিকের ওপর ক্ষুব্ধ হয়ে ওঠেন এরদোয়ান। ২০১৫ সালে কামহুরিয়াত পত্রিকায় একটি প্রতিবেদন প্রকাশ হয়েছিল, যাতে বলা হয়েছিল তুর্কি গোয়েন্দারা সিরিয়ায় অস্ত্র সরবরাহ করেছিল- ওই সাংবাদিক তার কাছে বিষয়টি জানতে চেয়েছিলেন।

ওই সাংবাদিক গুলেনপন্থিদের মতো কথা বলছেন বলে অভিযোগ করেন এরদোয়ান। ২০১৬ সালের ব্যর্থ সেনা অভ্যুত্থানের জন্য স্বেচ্ছায় যুক্তরাষ্ট্রে নির্বাসিত ধর্মীয় নেতা ফেতুল্লাহ গুলেন ও তার অনুসারীদের দায়ী করে থাকে তুরস্ক। ক্ষিপ্ত হয়ে এরদোয়ান বলেন, যখন আপনি আপনার প্রশ্ন করবেন, এ বিষয়ে সতর্ক থাকবেন। এ নিয়ে আর কোনো শব্দ উচ্চারণ করবেন না।

এরদোয়ানের বিরুদ্ধে সেনা অভ্যুত্থানের পর তুরস্ককে সদস্য করার বিষয়টি স্থগিত রাখা হয়।  তবে ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাক্রোঁ বলেন, আঙ্কারার সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক রাখা গুরুত্বপূর্ণ।



রাইজিংবিডি/ঢাকা/৬ জানুয়ারি ২০১৮/এসএন/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়