ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

মঙ্গলবার থেকে ইবতেদায়ি শিক্ষকদের আমরণ অনশন

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৫৮, ৮ জানুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মঙ্গলবার থেকে ইবতেদায়ি শিক্ষকদের আমরণ অনশন

নিজস্ব প্রতিবেদক : আট দিন ধরে জাতীয় প্রেসক্লাবের সামনে অবস্থান ধর্মঘট পালন করছেন ইবতেদায়ি মাদরাসা শিক্ষকরা। সরকারের পক্ষ থেকে ইতিবাচক সাড়া না পেয়ে আমরণ অনশনের সিদ্ধান্ত নিয়েছেন তারা।

আজকের মধ্য দাবি আদায় না হলে আগামীকাল মঙ্গলবার বেলা ১১টা থেকে আমরণ অনশনে যাবেন ইবতেদায়ি মাদরাসা শিক্ষকরা।

বাংলাদেশ স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা শিক্ষক সমিতির সভাপতি কাজী রুহুল আমীন চৌধুরী বলেন, সারা দেশে ১০ হাজার মাদরাসা রয়েছে, এতে ৫০ হাজারের বেশি শিক্ষক শিক্ষাদান করছেন। কিন্তু আমরা কোনো বেতন পাই না। এবার আমাদের যদি জাতীয়করণ না করে, আমরা আন্দোলন চালিয়ে যাব। আজকের মধ্য আমাদের দাবি সরকার মেনে না নিলে আগামীকাল বেলা ১১টা থেকে আমরণ অনশনে যাব।

তিনি আরো বলেন, আমরা ৮ দিন ধরে অবস্থান কর্মসূচি পালন করছি কিন্তু সরকাররের পক্ষ থেকে কোনো সাড়া পাইনি।

শিক্ষক নেতারা জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৬ হাজার ১৯৩টি প্রাথমিক বিদ্যালয়কে জাতীয়করণ করেছেন। তারা আশা করেন প্রধানমন্ত্রী তাদের দাবিও মেনে নেবেন। আন্দোলনরত শিক্ষকরা জানান, একই পরিপত্রে ১৯৯৪ সালে বেসরকারি প্রাথমিক বিদ্যালয় ও স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসা শিক্ষকদের বেতন নির্ধারণ করা হয় ৫০০ টাকা। প্রাথমিক বিদ্যালয়ের মতো স্বতন্ত্র ইবতেদায়ি ৫ম শ্রেণির কার্যক্রম একই হলেও ২০১৩ সালের ৯ জানুয়ারি ২৬ হাজার ১৯৩টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করে সরকার। এসব বিদ্যালয়ের শিক্ষকদের প্রতি মাসে ২২ থেকে ৩০ হাজার টাকা বেতন হলেও ১ হাজার ৫১৯টি স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা শিক্ষকরা সরকারের থেকে কোনো বেতন পান না। জাতীয়করণের দাবিতে চলতি বছরের ১ জানুয়ারি (সোমবার) থেকে জাতীয় প্রেসক্লাবের সামনে অবস্থান কর্মসূচি পালন শুরু করেন স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসা শিক্ষকরা।



রাইজিংবিডি/ঢাকা/৮ জানুয়ারি ২০১৭/সাওন/ইভা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়