ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

বিএফডিসিতে সিরাজ হায়দারের প্রথম জানাজা

রাহাত সাইফুল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:২৪, ১১ জানুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিএফডিসিতে সিরাজ হায়দারের প্রথম জানাজা

বিনোদন প্রতিবেদক : অভিনেতা ও পরিচালক সিরাজ হায়দার আজ বৃহস্পতিবার সকাল ৬টায় রাজধানীর কল্যাণপুরের নিজ বাসায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। বাদ জোহর সিরাজ হায়দারের মরদেহ দীর্ঘ দিনের কর্মস্থল বিএফডিসিতে নেয়া হবে। সেখানে শ্রদ্ধা জানানো শেষে তার প্রথম জানাজা অনুষ্ঠিত হবে বলে শিল্পী সমিতি সূত্রে জানা গেছে।

বিএফডিসিতে জানাজা শেষে তার গ্রামের বাড়ি মুন্সিগঞ্জের বিক্রমপুরের দরগাওয়ে মরদেহ নেয়া হবে। সেখানে দ্বিতীয় জানাজা শেষে পারিবারিক কবরস্থানে তাকে দাফন করা হবে।

গতকাল বুধবার রাতে হঠাৎ বুকে ব্যথা অনুভব করেন সিরাজ হায়দার। সকালে হাসপাতালে নেওয়ার আগেই মৃত্যুবরণ করেন তিনি। মৃত্যুকালে স্ত্রী অভিনেত্রী মিনা হায়দার, দুই ছেলে, এক মেয়ে ছাড়াও অসংখ্য গুণাগ্রাহী ও আত্মীয়-স্বজন রেখে গেছেন।

সিরাজ হায়দার অভিনয়ের সঙ্গে জড়িত ছিলেন প্রায় ৫০ বছরের বেশি সময়। ১৯৬২ সালে ১৪ আগস্ট পূর্ব পাকিস্তানের জাতীয় দিবসে টিপু সুলতান নাটকে করিম শাহ চরিত্রে প্রথম অভিনয় করেন তিনি। দীর্ঘ ৫০ বছরের অভিনয় জীবনে যাত্রা, মঞ্চ, রেডিও, টেলিভিশন ও চলচ্চিত্রে সমানতালে কাজ করেছেন সিরাজ।

মুক্তিযুদ্ধের পর চলচ্চিত্র পরিচালক আবদুল্লাহ আল মামুনের সহকারী হিসেবে ‘জল্লাদের দরবার’ চলচ্চিত্রে প্রথম কাজ শুরু করেন। তবে প্রথম অভিনয় করেন ‘সুখের সংসার’ নামে একটি সিনেমায়। এ চলচ্চিত্রে তিনি খলনায়কের ভূমিকায় অভিনয় করেন।

১৯৭৬ সালে সিরাজ হায়দার রঙ্গনা নাট্যগোষ্ঠী প্রতিষ্ঠা করেন এবং অনেকগুলো নাটকের নির্দেশনা দেন। এছাড়া তিনি চলচ্চিত্র পরিচালনাও করেছেন। সিরাজ হায়দারের জন্ম ১৯৪৮ সালের ৬ ফেব্রুয়ারি ফরিদপুরে মামার বাড়িতে।



রাইজিংবিডি/ঢাকা/১১ জানুয়ারি ২০১৮/রাহাত/শান্ত

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়