ঢাকা, বুধবার, ৪ মাঘ ১৪২৪, ১৭ জানুয়ারি ২০১৮
Risingbd
সর্বশেষ:

মৌলভীবাজারে ঐতিহ্যবাহী মাছের মেলা শুরু

তানভীর আঞ্জুম আরিফ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৮-০১-১৩ ৪:১২:৫৯ পিএম     ||     আপডেট: ২০১৮-০১-১৩ ৪:১২:৫৯ পিএম

মৌলভীবাজার সংবাদদাতা : মৌলভীবাজারের শেরপুরে কুশিয়ারা নদীর তীরে চলছে প্রায় ২০০ বছরের ঐতিহ্যবাহী মাছের মেলা। তিন দিনব্যাপী মেলা আজ শনিবার শুরু হয়েছে।

পৌষ সংক্রান্তি উপলক্ষে কুশিয়ারা নদীর তীরে মাছের মেলা বসলেও এটি এখন সার্বজনীন উৎসবে রূপ নিয়েছে। সিলেট, মৌলভীবাজার, হবিগঞ্জ- এই তিন জেলার মিলনস্থল শেরপুর এলাকায় বসে মাছের মেলা। বিভিন্ন স্থান থেকে ক্রেতারা দেশীয় প্রজাতির টাটকা মাছ কিনতে আসেন মেলায়।

এবারের মেলায় হাকালুকি, টাঙ্গুয়া, হাইল হাওর ছাড়াও সুরমা, কুশিয়ারা, মেঘনা নদীর ছোট-বড় নানা জাতের প্রচুর উঠেছে। এর মধ্যে রয়েছে ৬০ থেকে ৯০ কেজি ওজনের বাঘা মাছ। রয়েছে- আইড়, চিতল, রুই, কাতল, মৃগেল, কালবাউস, বোয়ালসহ নানা জাতের মাছ।

 


মৌলভীবাজার জেলা শহর থেকে প্রায় ২২ কিলোমিটার দূরে শেরপুরে কুশিয়ারা নদীর তীরে ঐতিহ্যবাহী মাছের মেলা বসে পৌষ সংক্রান্তি উপলক্ষে। মাছ ব্যবসায়ী কবির মিয়া জানান, হাকালুকি হাওর থেকে মাছ নিয়ে মেলায় এসেছেন। মেলার কয়েক দিন আগ থেকে মাছ সংগ্রহ শুরু করেন। মেলার জন্য সারা বছর অপেক্ষায় থাকেন মাছ ব্যবসায়ীরা।

মেলায় ঘুরতে আসা রেদওয়ান রহমান জানান, গত বছরের থেকে এই বছর মেলায় মাছের দাম একটু বেশি। দেখা যাক, শেষের দিকে কী অবস্থা দাঁড়ায়। 

এটি মাছের মেলা হলেও বিভিন্ন পসরার শত শত দোকান বসে। ফার্নিচার, গৃহস্থলী সামগ্রী, খেলনা, খাবারের দোকান স্থান পায়। শিশুসহ সব শ্রেণির মানুষকে মাতিয়ে রাখে বায়োস্কোপ বা চরকি খেলা।

 


শেরপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান অরবিন্দু পোদ্দার বাচ্চু জানান, মেলা ঘিরে সব ধরনের অসাধু কার্যকলাপ বন্ধ করতে এবং মেলাকে আনন্দময় করতে প্রশাসনের সহযোগিতায় সব ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে।

মৌলভীবাজার মডেল থানার অফিসার্স ইনচার্জ (ওসি) সুহেল আহমদ জানান, মেলা ঘিরে সব ধরনের অসাধু কার্যকলাপ বন্ধ করতে প্রশাসনের নজরদারি রয়েছে।

 

 

রাইজিংবিডি/মোলভীবাজার/১৩ জানুয়ারি ২০১৮/তানভীর আঞ্জুম আরিফ/বকুল

Walton
 
   
Marcel