ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

ইজতেমায় দ্বিতীয় পর্বে অংশ নিতে আসছেন মুসল্লিরা

হাসমত আলী || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০২, ১৭ জানুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ইজতেমায় দ্বিতীয় পর্বে অংশ নিতে আসছেন মুসল্লিরা

নিজস্ব প্রতিবেদক, গাজীপুর : গাজীপুর সিটি করপোরেশনের টঙ্গীর তুরাগ নদীর তীরে ১৯ জানুয়ারি শুক্রবার থেকে শুরু হচ্ছে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। তাবলিগ জামাতের তিন দিনব্যাপী এ বিশ্ব ইজতেমায় অংশ নিতে ইতোমধ্যে মুসল্লিরা ইজতেমা মাঠে আসতে শুরু করেছেন।

বিশ্ব ইজতেমা দ্বিতীয় পর্বে ঢাকার একাংশসহ ১৩ জেলার মুসল্লিরা অংশ নেবেন। এজন্য ইজতেমা ময়দানকে ২৮টি খিত্তায় ভাগ করা হয়েছে। পাশাপাশি বিশ্ব ইজতেমার এ পর্বেও বিদেশি মুসল্লিরা অংশ নেবেন। ইজতেমা ময়দানের উত্তর-পশ্চিম কোনায় বিদেশি মুসল্লিদের জন্য নিবাস স্থাপন করা হয়েছে।

দ্বিতীয় পর্বে দেশের ১৩ জেলার মুসল্লিরা ২৮টি খিত্তায়ায় যেভাবে অবস্থান নেবেন, তা হলো- ১ নং থেকে ১০ নং, ১৮ নং ও ১৯ নং খিত্তায় ঢাকা জেলা, ১১ নং ও ১২ নং খিত্তায় জামালপুর, ১৩ নং খিত্তায় ফরিদপুর, ১৪ নং খিত্তায় কুড়িগ্রাম, ১৫ নং খিত্তায় ঝিনাইদহ, ১৬ নং খিত্তায় ফেনী, ১৭ নং খিত্তায় সুনামগঞ্জ, ২০ নং খিত্তায় চুয়াডাঙ্গা, ২১ ও ২২ নং খিত্তায় কুমিল্লা, ২৩ ও ২৪ নং খিত্তায় রাজশাহী, ২৫ ও ২৭ নং খিত্তায় খুলনা, ২৬ নং খিত্তায় ঠাকুরগাঁও এবং ২৮ নং খিত্তায় পিরোজপুর জেলা।

বুধবার ময়দানে গিয়ে দেখা গেছে, বিশ্ব ইজতেমায় যোগ দিতে মুসল্লিরা ময়দানে আসছেন। বিকেল নাগাদ লক্ষাধিক মুসল্লি ময়দানে সমবেত হয়েছেন। মুসল্লিদের আসা অব্যাহত রয়েছে। ওইসব এলাকা থেকে মুসল্লিরা বাস রিজার্ভ করে ময়দানে আসছেন। এরপর নিজেদের মালপত্র পিঠে-কাঁধে নিয়ে গিয়ে নিজ নিজ খিত্তায় অবস্থান নিচ্ছেন। এছাড়াও কেউবা বাসে, ট্রেনে, পিকআপ, লেগুনা রিকশাভ্যান ইত্যাদি করে ময়দানে আসছেন।

এর আগে একই ময়দানে গত ১২ জানুয়ারি শুরু হয় বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। প্রথম পর্বে ঢাকার একাংশসহ ১৪ জেলার মুসল্লিরা অংশ নেন। ১৪ জানুয়ারি আখেরি মোনাজাতের মধ্যে দিয়ে শেষ হয়েছিল প্রথম পর্ব।

দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাত অনুষ্ঠিত হবে ২১ জানুয়ারি রোববার। এ আখেরি মোনাজাতের মধ্য শেষ হবে এবারের ৫৩তম বিশ্ব ইজতেমা।



রাইজিংবিডি/গাজীপুর /১৭ জানুয়ারি ২০১৮/হাসমত আলী/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ