ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

জঙ্গি দমনে বাংলাদেশ পুলিশ রোল মডেল : আইজিপি

রেজাউল করিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩৭, ১৮ জানুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জঙ্গি দমনে বাংলাদেশ পুলিশ রোল মডেল : আইজিপি

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম : জঙ্গিবাদ দমনের মাধ্যমে বিশ্ব দরবারে বাংলাদেশ পুলিশ রোল মডেল স্থাপন করেছে বলে মন্তব্য করেছেন পুলিশ মহাপরিদর্শক এ কে এম শহীদুল হক।

তিনি বলেন, ‘‘দেশে কঠোরভাবে জঙ্গিবাদ দমনের মাধ্যমে সারা বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল  হয়েছে। বিদেশিরা বাংলাদেশের প্রশংসা করছে। বিভিন্ন আন্তর্জাতিক সম্মেলনে গিয়ে আমার এই ব্যক্তিগত উপলদ্ধি হয়েছে।’’

আইজিপি শহীদুল হক বৃহস্পতিবার রাতে চট্টগ্রামের হালিশহর পুলিশ লাইনে জেলা পুলিশ আয়োজিত এক সুধী সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে এ সব কথা বলেন।

এ কে এম শহীদুল হক বলেন, বিশ্বের অধিকাংশ দেশ আজ জঙ্গিবাদে আক্রান্ত। সেখানে বাংলাদেশ সন্ত্রাস জঙ্গিবাদ একেবারে নির্মূল করতে না পারলেও শক্ত হাতে দমন করতে সক্ষম হয়েছে। একের পর এক অভিযান চালিয়ে জঙ্গিদের পরিকল্পনা, আস্তানা ধ্বংস করেছে। যার ফলে বাংলাদেশ আজ বিশ্বের একটি নিরাপদ দেশ হিসেবে প্রতিষ্ঠা পেয়েছে। বিনিয়োগ বেড়েছে। অর্থনৈতিক সমৃদ্ধ বেড়েছে। বিদেশিরা আর এদেশে আসতে ভয় পায় না।

সমাজে অপরাধ দমনে পুলিশ জনগণের সেতুবন্ধন রচনার জন্য এবং পুলিশকে জনগণের বন্ধু সেজে আরো কাছাকাছি আসতে পারে, তার জন্যই কমিউনিটিং পুলিশ সিস্টেম চালু করা হয়েছে বলে উল্লেখ করে আইজিপি বলেন, এর মধ্য দিয়ে সমাজে অপরাধ প্রবণতা কমতে শুরু করেছে। কমিউনিটি পুলিশিং এর মাধ্যমে জনগণের সঙ্গে পুলিশের দূরত্ব কমে গেছে। পুলিশের সেবা জনগণের দৌড়গোড়ায় পৌঁছে গেছে।

চট্টগ্রামের অপরাধ বিষয়ে বক্তব্য রাখতে গিয়ে তিনি বলেন, ‘‘এক সময় চট্টগ্রামে বিভিন্ন সন্ত্রাসী গ্রুপ থাকলেও এখন আর সেসব গ্রুপ নেই। আমি এখানকার পুলিশ সুপার থাকাকালে এসব সন্ত্রাসী বাহিনীর বিরুদ্ধে সাঁড়াশি অভিযান চালিয়ে তাদের নির্মূল করেছি। এমনকি তৎকালীন বিএনপির সংসদ সদস্য সালাউদ্দিন কাদের চৌধুরীর গাড়ি তল্লাশি চালিয়ে সন্ত্রাসী গ্রেপ্তার এবং অস্ত্র উদ্ধার করেছি। তখন সাকার রক্তচক্ষু হুমকি ধমকিতে ভয় পায়নি। কিন্তু তখনকার সরকার আমাকে বিপিএম পিপিএম দেয়নি, বলেছে আমি আওয়ামী লীগ করি।’’

আর কিছু দিন পরেই অবসরে চলে যাবেন উল্লেখ করে আইজিপি শহীদুল হক বলেন, ‘‘চট্টগ্রামে আমার চাকরি জীবনের দীর্ঘ সময় অতিবাহিত হয়েছে। এটি আমার দ্বিতীয় হোম। চট্টগ্রামবাসীর ভালোবাসাই আমার পাওনা, তাই আমার আজ আর চাওয়া পাওয়ার কিছু নেই।’’

সুধী সমাবেশে বিশেষ অতিথির বক্তব্য রাখেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী, পুলিশের চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি এস এম মুনিরুজ্জামান, চট্টগ্রাম মেট্টোপলিটন পুলিশ কমিশনার ইকবাল বাহার, চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতি নূরুল আলম চৌধুরী, জেলা পুলিশ সুপার নূরে আলম মিনা, মেট্টোপলিটন চেম্বার সভাপতি খলিলুর রহমান, চট্টগ্রাম প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শুকলাল দাশ প্রমুখ।



রাইজিংবিডি/চট্টগ্রাম/১৮ জানুয়ারি ২০১৮/রেজাউল করিম/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়