ঢাকা, বুধবার, ৮ জ্যৈষ্ঠ ১৪২৬, ২২ মে ২০১৯
Risingbd
সর্বশেষ:

‘ইরানের রাজনৈতিক অস্থিরতার দায়ভার খামেনির’

শাহেদ হোসেন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-০১-৩০ ১০:০১:৫৩ পিএম     ||     আপডেট: ২০১৮-০১-৩০ ১০:০১:৫৩ পিএম

আন্তর্জাতিক ডেস্ক : সম্প্রতি ইরানের অর্থনৈতিক ও রাজনৈতিক অস্থিরতার জন্য সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খামেনির দায়ভার নেওয়া উচিৎ বলে মন্তব্য করেছেন দেশটির গৃহঅন্তরীণ বিরোধী দলীয় নেতা মেহদি কারোবি। মঙ্গলবার প্রকাশিত এক চিঠিতে তিনি এ মন্তব্য করেছেন। কারোবির সংস্কারবাদী দলের দাপ্তরিক ওয়েবসাইট সাহম নিউজে এ চিঠিটি প্রকাশিত হয়েছে।

চিঠিতে কারোবি অভিযোগ করেছেন, ইরানের কট্টরপন্থী সর্বোচ্চ নেতা ক্ষমতার অপব্যবহার করেছেন। খামেনি যেভাবে ইরানকে পরিচালনা করছেন, আরো দেরি হয়ে যাওয়ার আগেই সেখান থেকে সরে আসার আহ্বান জানিয়েছেন কারোবি।

তিনি লিখেছেন, ‘তিন দশক ধরে আপনি ইরানের সর্বোচ্চ নেতা হিসেবে রয়েছেন। কিন্তু এখনো একজন বিরোধীর মতো কথা বলছেন। ‘বিরোধী’ বলতে এখানে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানির যে অর্থনৈতিক ও সামাজিক সংস্কারের কর্মসূচি রয়েছে খামেনি তার বিরোধিতা করছেন তার দিকে ইঙ্গিত দিয়েছেন কারোবি ।

খামেনি নিজের প্রয়োজনে ইরানের রেভ্যুলুশনারি গার্ডের সংস্কার করেছেন অভিযোগ করে কারোবি বলেছেন, ‘গত তিন দশকের মধ্যে আপনি নিজের নীতি বাস্তবায়নে প্রধান বিপ্লবী বাহিনীকে অবলুপ্ত করেছেন, এখন আপনাকে এর পরিণতি ভোগ করতে হবে।’

ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা খামেনি দেশটির সামরিক বাহিনীর প্রধান এবং তিনি বিচার বিভাগের প্রধানকে নিয়োগ দেন। তার অনুমতিতেই মন্ত্রিসভার গুরুত্বপূর্ণ মন্ত্রীদের নিয়োগ হয়। ইরানের বৈদেশিক নীতি ও পারমাণবিক ইস্যুতে তার সিদ্ধান্তই চূড়ান্ত। দেশটিতে খামেনির বিরুদ্ধে সমালোচনা রীতিমতো বিরল ঘটনা।



রাইজিংবিডি/ঢাকা/৩০ জানুয়ারি ২০১৮/শাহেদ

Walton Laptop
     
Walton AC
Marcel Fridge