ঢাকা, মঙ্গলবার, ৫ ভাদ্র ১৪২৫, ২১ আগস্ট ২০১৮
Risingbd
শোকাবহ অগাস্ট
সর্বশেষ:

সম্মানের সঙ্গে রোহিঙ্গাদের ফেরানোর চেষ্টা

সুজাউদ্দিন রুবেল : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০২-০৬ ৩:৩৯:৪২ পিএম     ||     আপডেট: ২০১৮-০২-১৯ ৩:৩৯:৪০ পিএম

কক্সবাজার প্রতিনিধি : সম্মান ও মর্যাদার সঙ্গে রোহিঙ্গারা যাতে স্বদেশে ফেরত যেতে পারে সুইজারল্যান্ড এ লক্ষ্যে প্রচেষ্টা অব্যাহত রেখেছে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট আলাঁ বেরসে।

তিনি বলেন, বিপুল সংখ্যক রোহিঙ্গাকে আশ্রয় দিয়ে বাংলাদেশ যে মহানুভবতা দেখিয়েছে, তা নজিরবিহীন। এ জন্য বাংলাদেশ আন্তর্জাতিকভাবে প্রশংসা কুড়িয়েছে।

মঙ্গলবার দুপুরে কক্সবাজারের উখিয়ার কুতুপালংয়ে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে সাংবাদিকদের কাছে তিনি এ কথা বলেন।

সুইস প্রেসিডেন্ট বেরসে বলেন, বিপুল সংখ্যক রোহিঙ্গার ভরণ-পোষণ বাংলাদেশের একার পক্ষে সম্ভব নয়। সুইজারল্যান্ড সরকার রোহিঙ্গা সংকটে ত্রাণ সহায়তাসহ নানা তৎপরতার মাধ্যমে আন্তরিকভাবে দেশটির পাশে রয়েছে।

রোহিঙ্গাদের জন্য বাংলাদেশকে সাহায্য অব্যাহত রাখার আশ্বাস দেন আলাঁ বেরসে।

এর আগে মঙ্গলবার বেলা ১১টায় ঢাকা থেকে তিনি বিমানযোগে কক্সবাজার বিমানবন্দরে অবতরণ করেন।

এরপর সুইজারল্যান্ড প্রেসিডেন্ট সেখান থেকে কক্সবাজার সদর হাসপাতালে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) স্থাপিত রোহিঙ্গা ইউনিটে চিকিৎসাধীন রোগী ও চিকিৎসা ব্যবস্থা পরিদর্শনে যান।

হাসপাতাল পরিদর্শন শেষে সুইস রাষ্ট্রপতি আলাঁ বেরসে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে উখিয়ার উদ্দেশে রওনা দেন। পরে দুপুর সাড়ে ১২টার দিকে তিনি উখিয়া কুতুপালং পৌঁছে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন। সুইস রাষ্ট্রপ্রধান কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পের ডি-৪ ব্লকের চিকিৎসা কার্যক্রম এবং ডি-৫ ব্লকের ত্রাণ কার্যক্রম পরিদর্শন শেষে সংস্থার কর্তাব্যক্তিদের সঙ্গে কথা বলেন। এ সময় তিনি কথা বলেন রোহিঙ্গাদের সঙ্গেও।

সুইস প্রেসিডেন্টের সঙ্গে পররাষ্ট্রমন্ত্রী এ এইচ এম মাহমুদ আলী, সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর এবং প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তা, আইওএম ও ইউএনএইচসিআরসহ বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।



রাইজিংবিডি/কক্সবাজার/৬ ফেব্রুয়ারি ২০১৮/সুজাউদ্দিন রুবেল/এসএন

Walton Laptop
 
     
Walton