ঢাকা, বুধবার, ৮ জ্যৈষ্ঠ ১৪২৬, ২২ মে ২০১৯
Risingbd
সর্বশেষ:

‘ভিআইপি লেনের প্রস্তাব অগ্রহণযোগ্য, অনৈতিক’

আরিফ সাওন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-০২-০৬ ৩:৫৬:২২ পিএম     ||     আপডেট: ২০১৮-০২-০৬ ৮:১৯:৪৫ পিএম

নিজস্ব প্রতিবেদক : রাজধানীতে অতি গুরুত্বপূর্ণ ব্যক্তি (ভিআইপি), অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর গাড়ির জন্য পৃথক লেন করার প্রস্তাব অবিলম্বে প্রত্যাহারের দাবি জানিয়েছে নৌ, সড়ক ও রেলপথ রক্ষা জাতীয় কমিটি।

মঙ্গলবার জাতীয় কমিটির সভাপতি হাজী মোহাম্মদ শহীদ মিয়া ও সাধারণ সম্পাদক আশীষ কুমার দে এক বিবৃতিতে এ দাবি জানান।

মন্ত্রিপরিষদ বিভাগের এ প্রস্তাবকে সম্পূর্ণ অযৌক্তিক, অনৈতিক ও অগ্রহণযোগ্য বলে দাবি করেছে দীর্ঘদিন ধরে সারা দেশে নিরাপদ, পরিবেশবান্ধব ও সমন্বিত গণপরিবহন ব্যবস্থা গড়ে তোলার আন্দোলন চালিয়ে যাওয়া বেসরকারি সংগঠনটি।

বিবৃতিতে বলা হয়, যানজট নিরসনে কার্যকর উদ্যোগ না নিয়ে বিশেষ শ্রেণির মানুষের চলাচলের সুবিধার্থে এ ধরনের লেন তৈরি হলে সমাজ ও রাষ্ট্রে শ্রেণিবৈষম্য ও নগরবাসীর ভোগান্তি বহু গুণ বেড়ে যাবে, যা রাষ্ট্রের কাছে কোনো অবস্থাতেই সাধারণ জনগণের কাম্য নয়। ভিআইপিসহ সব ধরনের মানুষের স্বাভাবিক চলাচল নিশ্চিত করতে বিদ্যমান সমস্যা সমাধানের লক্ষ্যে বিশেষজ্ঞদের মতামত নিয়ে দীর্ঘমেয়াদি সুপরিকল্পিত পদক্ষেপ গ্রহণের তাগিদ দেওয়া হয় বিবৃতিতে।

জাতীয় কমিটি মনে করে, যানজটসহ রাজধানীর ভয়াবহ বায়ুদূষণ রোধে সড়কের ওপর নির্ভরতা কমাতে ঢাকার চারদিকের বৃত্তাকার নৌপথ পুরোপুরি সচল ও জনবান্ধব করার পাশাপাশি ব্যক্তিগত গাড়িসহ ক্ষুদ্র যানবাহনের সংখ্যা হ্রাস, সাধারণ যাত্রীদের সুবিধার্থে বিআরটিসির বাস ও সেবার পরিধি বৃদ্ধি এবং বেসরকারি পর্যায়ে বড় বাস আমদানি করা জরুরি হয়ে পড়েছে। এছাড়া দুই সিটি করপোরেশনের আয়তন ও যানবাহনের সংখ্যা বৃদ্ধির কারণে সড়কের আয়তন বাড়ানোর অপরিহার্যতাও দেখা দিয়েছে। নৌ, সড়ক ও রেলপথ রক্ষা জাতীয় কমিটি দীর্ঘদিন সে দাবিই জানিয়ে আসছে। সংশ্লিষ্ট বিশেষজ্ঞসহ বিভিন্ন মহল যখন এসব দাবির সমর্থনে সোচ্চার, তখনই মন্ত্রিপরিষদ বিভাগ থেকে পৃথক লেন করার অযৌক্তিক ও অগ্রহণযোগ্য প্রস্তাব এলো।

প্রসঙ্গত, যানজটের কবল থেকে রেহাই পেতে ভিআইপি, অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর গাড়ি চলাচলের জন্য রাজধানীতে পৃথক লেন করার প্রাথমিক প্রস্তাব দিয়েছে সরকার। গত ৫ ফেব্রুয়ারি মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রস্তাবটি বিবেচনার জন্য সড়ক পরিবহন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।



রাইজিংবিডি/ঢাকা/৬ ফেব্রুয়ারি ২০১৮/সাওন/রফিক

Walton Laptop
     
Walton AC
Marcel Fridge